টাইমলাইনভাইরালরাজনীতি

অরবিন্দ কেজরিওয়ালের র‍্যালিতে তারই পাশে নরেন্দ্র মোদীর মুখোশ পরে হাঁটলেন টিকটক স্টার

২০২০ র দিল্লি বিধানসভা নির্বাচনই হয়ত দেশের প্রথম বিধানসভা নির্বাচন হবে যাতে কার্যত সোশ্যাল মিডিয়াতে লড়াই হতে চলেছে। এই নির্বাচনের পারদ চড়তে থাকায় এখন এই নির্বাচনের প্রচার শুধুমাত্র রাজনৈতিক মিছিল বা বক্তৃতায় সীমিত নেই। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে মিম এবং ট্রল করেও প্রচারে ব্যাস্ত এ এ পি, বি জে পি, কংগ্রেসের মত দলগুলি। আর্ট এবং আর্টিস্ট মিম বানিয়ে, টুইটারে একে অন্যের টুইটে ট্রল করে নিজেদের প্রচার রাজনৈতিক নেতারা। আর এখন এই নির্বাচনী প্রচার তরজাতে নতুন নাম যুক্ত হয়েছে ভারতের জনপ্রিয় ভিডিও ক্রিয়েটিং প্ল্যাটফর্ম টিকটকের।

সম্প্রতি ভারতের জনপ্রিয় টিকটক স্টার আকাশ সাগর (@akash.sagar) নিজের একটি টিকটক ভিডিওতে দিল্লির বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে সঙ্গে নিয়ে হেঁটেছেন। এই ভিডিওটি টুইটার এবং টিকটকে বেশ ভাইরাল হয়ে গেছে। এই ভিডিওতে আকাশকে দেখা গেছে এ এ পির নেতা অরবিন্দ কেজরিওয়ালের সমর্থনে তার র‍্যালিতে পা মেলাতে। তবে কিছু মুহূর্তের জন্য তার মুখে ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখোশ। এবং এই মুহূর্তে কেজরিওয়ালকেও দেখা গেছে আকাশের এই কাজের জন্য হাসতে।

তবে তিনি তার ভিডিওটি শেষ করেছেন ভারতীয় জোকারের মুখ দিয়েই যেটি প্রচলিত করেছেন আরেক জনপ্রিয় টিকটক ব্যাবহারকারী rizxtar। প্রসঙ্গত, আকাশ আগেও সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট বা সি এ এ বিরোধী বিক্ষোভ নিয়ে কিছু উপহাস মুলক ভিডিও পোস্ট করেছিলেন তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে।

তবে সবচেয়ে বড় প্রশ্নটি হল, এই ভিডিওটি কি প্রধানমন্ত্রীকে ট্রল করার জন্য কেজরিওয়ালের র‍্যালির সমর্থনে করা একটি ভিডিও নাকি শুধুমাত্রই তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের একটি সাধারন কনটেন্ট।

Back to top button