টাইমলাইনভারতরাজনীতি

বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় প্রধানমন্ত্রী মোদী, সঙ্গে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা

বাংলা হান্ট ডেস্কঃ বিশ্ব খ্যাত ‘TIME Magazine” ২০২১-র বিশ্বের সবথেকে প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করল। ওই সূচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) জায়গা করে নিয়েছেন। আর সবথেকে অবাক করা বিষয় হল, এবার ওই সূচিতে জায়গা পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee)। এছাড়াও সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনেওয়ালাও বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় জায়গা পেয়েছেন।

টাইম ম্যাগাজিন বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তিদের ছয়টি ক্যাটাগরিতে ভাগ করেছে। ওই ক্যাটাগরি গুলিতে নেতা, শিল্পী, পাইওনিয়ার, আইকন, তদন্তকারীরা রয়েছেন। সমস্ত ক্যাটাগরিতেই বিশ্বের বিভিন্ন মানুষদের জায়গা দেওয়া হয়েছে। টাইম ম্যাগাজিনের এই তালিকা বিশ্বের সবথেকে শক্তিশালী আর বিশ্বাসযোগ্য তালিকা বলেই মান্যতা পায়। ম্যাগাজিনের এডিটর এই তালিকা তৈরি করার জন্য কঠোর পরিশ্রমও করেন। এই তালিকায় যাদের অন্তর্ভুক্ত করা হয় তাঁদের বিভিন্ন জনমুখী কাজের কথা মাথায় রেখে সম্মান দেওয়া হয়।

এই ম্যাগাজিনে ভারতীয়-আমেরিকান সাংবাদিক ফরিদ জাকারিয়া লেখেন, যখন নরেন্দ্র মোদীকে এই তালিকায় প্রথমবার শামিল করা হয়েছিল, তখন অনেকেই বলেছিলেন যে, ভারত সামাজিক দিক থেকে পিছিয়ে যাওয়া শুরু করেছে। কিন্তু নরেন্দ্র মোদী একাগ্রতার সঙ্গে কাজ করে সবার থেকে ভিন্ন কিছু করে দেখিয়েছেন। উনি দেশকে হিন্দু রাষ্ট্রবাদীর দিকে নিয়ে গিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ম্যাগাজিনে বরখা দত্ত লিখেছেন, ২ মে মমতা ব্যানার্জী নরেন্দ্র মোদীর বিস্তারবাদী লক্ষ্যের সামনে প্রাচীর হয়ে দাঁড়িয়ে পড়েন। ভারতীয় জনতা পার্টির কাছে টাকা আর লোকবল দুটোই ছিল, কিন্তু তা স্বত্বেও মমতা ব্যানার্জী তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন।

বরখা দত্ত আরও লেখেন, ভারতীয় রাজনীতিতে মমতা ব্যানার্জী অন্য মহিলাদের মতন কারও স্ত্রী, মা, মেয়ে বা সহযোগী রূপে সামনে আসেন নি। উনি দারিদ্রতা দেখে বড় হয়েছেন। উনি এক সময় দুধ বিক্রেতা হিসেবে কাজ করে সংসার চালাতেন। মমতা ব্যানার্জীকে নিয়ে বরখা দত্ত লিখেছেন, উনি তৃণমূলকে নেতৃত্ব দেন না, উনি নিজেই তৃণমূল।

Related Articles

Back to top button