আজ নয় জন্মদিন, তবুও শহরজুড়ে সাজো সাজো রব! কবে জন্মেছিলেন মমতা? জানান নিজেই

বাংলা হান্ট ডেস্ক : সিপিএমের দীর্ঘ ৩৪ বছরের রাজত্ব শেষ করে এক নতুন সূচনা করা মুখের কথা নয়। তবে সেটাকেই বাস্তব করে দেখিয়েছিলেন বাংলার নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিরোধীদের চোখে চোখ রেখে কথা বলার সাহস তার সেদিনও ছিল আর আজও আছে। আর আজ সেই সংগ্রামী নেত্রী থেকে রাজ্যের মসনদে বসা সেই মানুষটারই আজ জন্মদিন (Birthday)।

   

বয়সের হিসেব করলে মমতা বন্দ্যোপাধ্যায়ের বয়স আজ ৬৯। যদিও তাকে দেখে সেটা বোঝার জো নেই। আজকে দাঁড়িয়েও তার মত কর্মঠ এবং প্রানচঞ্চল মানুষ কয়জন আছে! তবে সরকারি নথি বলছে তার জন্ম, ১৯৫৫ সালের ৫ জানুয়ারি। সেই হিসেবে আজ তিনি ৬৯ এর গণ্ডি ছুঁয়ে ফেললেন। সত্যিই কি তাই? জন্মদিন প্রসঙ্গে কী বলছেন খোদ মমতা।

এদিন সকাল থেকেই তৃণমূল কর্মী-সমর্থকদের শুভেচ্ছা বার্তায় ভরে গেছে সোশ্যাল মিডিয়ার পাতা। তবে সরকারি মতে মুখ্যমন্ত্রীর জন্মদিন ৫ জানুয়ারি হলেও, এই দিনটি নাকি তার জন্মদিন নয়। অন্তত তার নিজের লেখা বই ‘একান্ত আপন’ থেকে তো এমনটাই মনে হয়। এই বইয়ের ৮৪ নং পাতার শুরুতেই তিনি লিখেছেন, ”মা’র কথানুযায়ী দুর্গাপূজার মহাষ্টমীর দিন সন্ধিপুজোর সময় আমার জন্ম। এর তিনদিন আগে থেকে নাকি শুরু হয়েছিল একটানা প্রবল বৃষ্টি। আমি চোখ খোলার পর নাকি বৃষ্টি থেমেছিল।’

আরও পড়ুন : শ্বেতা আসতেই গণ্ডগোল! TRP টপার খেতাব হাতছাড়া পর্ণার, সেরার সেরা কে? রইল ওলটপালট তালিকা

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ‘টাইম’ (TIME) ম্যাগাজিনে মমতা বন্দ্যোপাধ্যায়কে বড় জায়গা দেওয়া হয়েছিল। সেবার ২০১২ ঐ ২০২১ সালে ‘বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০জন ব্যক্তি’-র তালিকায় রাখা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়কে। এরপর ২০১৩ সালেও ‘ইন্ডিয়া এগেইনস্ট করাপশন’র যে সার্ভে করা হয়েছিল তাতে মমতা বন্দ্যোপাধ্যায়কে সবচেয়ে সৎ রাজনীতিবিদ-র তকমা দেওয়া হয়েছিল।