বসন্তের গুনগুনের মাঝেই দক্ষিণবঙ্গে ফের বৃষ্টি! কলকাতা সহ ৭ জেলায় সতর্কতা: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: বসন্তের গুনগুনের মাঝেই এবার হাজির বৃষ্টি। এই সবে দক্ষিণবঙ্গ থেকে শীত বিদায় নিয়েছে। উত্তরে তাও খানিক রয়েছে শীতের আমেজ। আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানিয়েছে, আজ থেকে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গেই হুড়মুড়িয়ে বাড়বে তাপমাত্রা। দক্ষিণবঙ্গে ৪ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। সেইসঙ্গে দোসর হবে বৃষ্টি।

   

শীতের বিদায় বেলায় এবার খেল দেখাবে ঝড়-বৃষ্টি। আজ থেকে ফের ভিজতে চলেছে রাজ্যের একাধিক জেলা। বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির সম্ভাবনা নদীয়া, মুর্শিদাবাদ ও বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা সহ একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

চলতি সপ্তাহে টুপটাপ বৃষ্টিতে ভিজবে কলকাতাও। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা রাজ্যের বিভিন্ন জেলায়। বুধ, বৃহস্পতির পর শুক্রেও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি প্রায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। আগামীকাল বুধবার অধিক বৃষ্টির সম্ভাবনা পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়।

বর্তমানে দক্ষিণবঙ্গে শীত প্রায় নেই বললেই চলে। এরই মধ্যে তাপমাত্রা বৃদ্ধিতে নাজেহাল হবে দক্ষিণবঙ্গবাসী। আজ থেকেই ফের বাড়বে তাপমাত্রা। ঊর্ধ্বমুখী হবে পারদ। তিলোত্তমায় রাতের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস (Weather Office) অনুযায়ী, উত্তর বঙ্গোপসাগরে রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। এর জেরেই প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে। যার জেরে মেঘলা আকাশ ও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ওদিকে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝাও। দুইয়ের মিলিত প্রভাবে বৃষ্টির সম্ভাবনা।

rain weather

আরও পড়ুন: আজকের রাশিফল ২০ ফেব্রুয়ারি, পরিবারে সুখ-শান্তি বজায় থাকবে এই চার রাশির

চলতি সপ্তাহে উত্তরবঙ্গের দার্জিলিং ছাড়া কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী দুদিন সকালে কুয়াশার সতর্কবার্তা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে আরও কিছুদিন ঠান্ডা অনুভূত হবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর