সাথেই রাখুন ছাতা! গরমের মধ্যেও একটু পরই বৃষ্টি দক্ষিণবঙ্গের এই সব জেলায়, বর্ষা নিয়েও বড় আপডেট

   

বাংলা হান্ট ডেস্ক: ফের একবার বাড়তে শুরু করেছে তাপমাত্রা। গত সপ্তাহে রীতিমতো ঝড়-বৃষ্টির তাণ্ডবের পর ফের একবার উর্দ্ধমুখী পারদ দক্ষিণবঙ্গ (South Bengal) সহ গোটা রাজ্যেই। যার জেরে ফের তাপপ্রবাহের আতঙ্ক গ্রাস করছে সাধারণ মানুষকে। তবে এরই মাঝে ভালো খবর দিয়েছে আবহাওয়া দপ্তর (Weather Office)। জানা গিয়েছে এবার দেশে বর্ষা আসছে নির্ধারিত সময়ের অনেক আগেই। তাই রাজ্যেও জলদি আসছে বর্ষা।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এ বছর ১৯ মে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা প্রবেশ করতে পারে। তার আগে আপাতত বৃষ্টির সম্ভবনা কম দক্ষিণবঙ্গে। তবে এরই মাঝে আজ বিকেলের পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের কয়েক জেলায়। দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে আজ বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার থেকে অবশ্য দক্ষিণবঙ্গের কোথাও তেমন বৃষ্টি হবে না। ১৮ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় শুকনো থাকার সম্ভাবনা। শুক্রবার থেকে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে দক্ষিণবঙ্গে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূমে অস্বস্তিকর গরম থাকতে পারে।

আগামী ১৯ মে ফের বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। এদিন বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ এবং বীরভূমে। এরপর ২০ তারিখ বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া এই কয়েক জেলায়। ২১ তারিখ বৃষ্টি হতে পারে হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়ায়। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

weather 54

আরও পড়ুন: SSC মামলায় কমিশনের সার্ভার সিজ করল CBI, বেরিয়ে এল তিন ‘প্রভাবশালীর’ নাম, তোলপাড় রাজ্য

পরেরদিন সপ্তাহে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা ভিজলেও কার্যত বৃষ্টিহীন থাকবে মহাননগরী। ১৬ মে থেকে আগামী ২১ মে পর্যন্ত কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরেবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহেও হালকা বৃষ্টি হতে পারে রবিবার পর্যন্ত। তবে ঝড় বৃষ্টির পালা শেষে গোটা রাজ্যেই বেশ খানিকটা বেড়েছে তাপমাত্রা। আপাতত তাপপ্রবাহের মতো পরিস্থিতি না হলেও চলতি সপ্তাহে ৩-৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর