আবহাওয়াটাইমলাইন

পাল্টে গেল নিম্মচাপের প্রকৃতি, জানুন বাংলা থেকে বৃষ্টি বিদায়ের কি আপডেট দিল আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্ক: শুরু থেকেই এবছর বেশ তোড়জোড় করে তৈরি হয়েছিল বর্ষা। আবহাওয়া দফতরের (weather office) রিপোর্ট অনুযায়ী, বিগত বেশ কয়েক বছরের তুলনায় এবছর ফুল মেজাজে ছিল বর্ষা। একদিকে করোনা ভাইরাস আর অন‍্যদিকে বৃষ্টির দাপট, দুইয়ের কাছে হার মেনে গৃহবন্দি থাকতে বাধ্য হয়েছিল মানুষজন।

এবছর এপ্রিলে বর্ষার প্রবেশ ঘটলেও, তাড়াতাড়ি ফিরে যাবার খুব একটা ইচ্ছে নেই বর্ষার। মৌসম ভবনের ক্যালেন্ডার অনুযায়ী ভারত থেকে বর্ষা বিদায় নেওয়ার দিন ২৮ শে সেপ্টেম্বর ধার্য করা হলেও, বাংলা থেকে বিদায় নিতে এখনও ঢ়ের দেরি। পুজোতেও দু এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস।

আজকের আবহাওয়া
আজকে শহর কলকাতায় বৃষ্টির সেভাবে কোন আভাস দিচ্ছে না আবহাওয়াবিদরা। সকাল থেকে বেশ পরিষ্কার রয়েছে শহরের আকাশ। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

আজ সকালের দিকে মেঘলা আবহাওয়া এবং রাতের দিকে মূলত আবছা আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা খুবই কম।

কবে বিদায় নেবে বর্ষা?
ভারত থেকে বর্ষা বিদায়ের সময়কাল সেপ্টেম্বরের শেষ ভাগে নির্ধারিত হলেও, বাংলা থেকে এখনই বিদায় নিচ্ছে না বর্ষা। মৌসম ভবন এর পুরনো ক্যালেন্ডার অনুযায়ী বর্ষার বিদায়ক্ষণ ১৪ ই অক্টোবর নির্ধারিত হলেও, নতুন ক্যালেন্ডারে সেই সময় সূচীর সামান্য বদল এসেছে। মৌসম ভবন জানাচ্ছে, ১৪ নয়  ১২ ই অক্টোবর হল বাংলা থেকে বর্ষা বিদায়ের সঠিক সময়।

Back to top button