টাইমলাইনআবহাওয়া

রাজ্যে ঢুকছে গরম হাওয়া, তবে শীঘ্রই ফিরছে শীত- তারিখ জানাল আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্কঃ ফুল মেজাজে ব্যাটিং করতে গিয়ে কিছুটা যেন হাঁপিয়ে পড়েছিল ঠাণ্ডা আবহাওয়া (weather)। সাময়িক বিরতি নিয়ে আবারও বঙ্গে ফিরে আসার তোরজোড় শুরু করেছে শীতল হাওয়া। পূর্বঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, এখনই শীত না ফিরলেও ১২ ই জানুয়ারির পর থেকে ঠাণ্ডার আগমন ঘটতে পারে।

শীঘ্রই ফিরবে শীত
আবহাওয়ার এই খামখেয়ালিপনা দেখে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, পৌষের শেষেই বঙ্গে ফিরবে উত্তুরে হাওয়া। একদিকে পশ্চিমী ঝঞ্ঝা আর অন্যদিকে পূবালী হাওয়া, এই দুই ভিলেন শীতের পথে বাঁধা হওয়ায় ঠাণ্ডা বঙ্গে প্রবেশের পথে যেন পাঁচিল তৈরি হয়েছিল। পাশাপাশি অন্ধ্রপ্রদেশ উপকূল থেকে গরম হাওয়া প্রবেশ করে বাংলার উপর দিয়ে যাওয়ার কারণে তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। তবে আবহাওয়াবিদরা জানিয়েছে, সেই পাঁচিল ভেদ করে এবার ১২ ই জানুয়ারিতেই পারদ নামার সম্ভাবনা রয়েছে।

মকর সংক্রান্তিতে বাংলার মানুষকে কিছুটা ঠাণ্ডার আমেজ দিতে আবারও বঙ্গে ফিরছে শীত। এইসময় পিঠে, পুলি খাওয়ার উপযুক্ত সময়। তাই মকর সংক্রান্তির কয়েকদিন আগেই অর্থাৎ আগামী ১২ ই জানুয়ারি থেকে বঙ্গে জাঁকিয়ে শীতের আমেজ টের পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও, উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং-এ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আজকের আবহাওয়া
নতুন বছরে পা রাখতেই কিছুটা ঠাণ্ডার আমেজ বৃদ্ধি পেয়েছিল। কিন্তু তারপর সেই যে ঠাণ্ডা পালিয়েছে, আর আসার নামই নিচ্ছিল না। তবে হাওয়া অফিস জানিয়েছে, আগামী সপ্তাহেই আবারও বঙ্গে ফিরছে শীতল আবহাওয়া। পৌষের শেষের দিকটা কিছুটা ঠাণ্ডার শীতল আমেজ টের পাবে বাংলার মানুষ।

আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। হাওয়া অফিস জানিয়েছে, বাংলার আকাশে সকালের দিকে আবছা রৌদ্রজ্জ্বল আকাশ থাকবে এবং রাতের দিকে মূলত আবছা থাকবে। আজকের দিনে গতকালের তুলনায় সর্বোচ্চ তাপমাত্রার খুব একটা হেরফের না হলেও, সর্বনিম্ন তাপমাত্রা দু ডিগ্রি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

Back to top button