আবহাওয়াটাইমলাইন

কমলা সতর্কতা জারি করল আবহাওয়া দফতর, জেনে নিন কবে বিদায় নেবে বর্ষা

বাংলাহান্ট ডেস্কঃ একদিকে আবু ধাবিতে চলছে IPL 2020 ম্যাচ, আর অন্যদিকে ভারতে চলছে আবহাওয়ার (Weather) বৃষ্টির ম্যাচ। ৩০ শে সেপ্টেম্বর ভারত (India) থেকে বর্ষা বিদায় নেওয়ার কথা থাকলেও, যাবার পূর্বে নিম্নচাপের ব্রহ্মাস্ত্র ছাড়তে তৈরি হচ্ছে আবহাওয়া। ৩০ শে সেপ্টেম্বর বিদায় নেওয়ার পূর্বে বিশেষত বাংলার উত্তর এবং দক্ষিণে প্রবল বর্ষণের আশঙ্কায় আবহাওয়াবিদরা।

রবিবার বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সংগঠিত হয়েছে। যার প্রভাব গোটা বাংলাতেই বিক্ষিপ্ত ভাবে দেখা যাচ্ছে। কখনও উত্তর, তো কখনও আবার দক্ষিণ- বিক্ষিপ্তভাবে বৃষ্টি তার কাজ করেই চলেছে। বিদায় নেওয়ার পূর্বে শেষ চেষ্টায় মেতেছে বর্ষা। সমুদ্র উপকূলে জারী হয়েছে সতর্কবার্তা।

আজকের তাপমাত্রা
আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। নিম্নচাপের জেরে তাপমাত্রার পারদ গতকাল কিছুটা নামলেও, আজ আবারও নিজের জায়গায় ফেরার চেষ্টায় রয়েছে। কেউ কাউকে একচুলও জায়গা ছাড়তে নারাজ।

মঙ্গলবার সকাল থেকেই কালো মেঘের চাদরে ছেয়ে আছে গোটা আকাশ। বৃষ্টিও পড়ছে ঝিরঝিরিয়ে। সকালেও দিকেও বেশ কিছু বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাসের পাশাপাশি, রাতের দিকেও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। বেশ কিছু এলাকায় জারি কমলা সতর্কতা।

কবে বিদায় নেবে বর্ষা?
বর্ষার বিদায় প্রসঙ্গে আবহাওয়া দফতরের প্রধান কে সতী দেবী বলেছেন, ‘দেশের বিভিন্ন প্রান্তে বর্তমানে বিক্ষিপ্ত বৃষ্টি জারি রয়েছে। তবে আগামী ৩০ শে সেপ্টেম্বরই ভারত থেকে বিদায় নেবে বর্ষা। এই ফাইনাল’। তবে বঙ্গপসাগরে নিম্নচাপের জেরে ২৩ শে সেপ্টেম্বর অবধি রয়েছে ভারী বৃষ্টির আভাস। সেইসঙ্গে সমুদ্র উত্তাল থাকার কারণে মৎস্যজীবীদেরও ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছিল।

Back to top button