৪ জন ভারত অধিনায়ক যারা মাঠের মধ্যেই করেছেন গালিগালাজ! ভয়ে কেঁপেছে প্রতিপক্ষ

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় ক্রিকেট দীর্ঘদিন ধরে এগিয়ে চলতে চলতে আজ বিশ্ব সেরাদের জায়গায় পৌঁছেছে। এই যাত্রাটা একদিনে সম্পূর্ণ হয়নি। আজ গোটা ক্রিকেট জগতে ভারতের যা গুরুত্ব সেটা রাতারাতি হয়ে যায়নি। বেশ কিছু বলিষ্ঠ অধিনায়ক এর হাত ধরে আমরা আজ এই জায়গায় উপস্থিত হতে পেরেছি। তাদের মধ্যে কেউ কেউ ঠান্ডা মাথায় নিজের দলকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করেছেন। আবার কেউ কেউ আগ্রাসী মনোভাব নিয়ে দলকে নেতৃত্ব দিয়েছেন। আজ এই প্রতিবেদনে আমরা দেখে নেব ভারতের সেই চার অধিনায়ককে যাদের আগ্রাসন প্রতিপক্ষের ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে।

হরমনপ্রীত কৌর: ভারতীয় মহিলা দলের এই অধিনায়কের নেতৃত্বে ভারত এখনো কোন উল্লেখযোগ্য ট্রফি জিততে পারেনি, সেই কথাটা ঠিক। কিন্তু তার নেতৃত্বে একাধিক বড় টুর্নামেন্টের ফাইনাল অবধি পৌঁছেছে ভারত, যার অর্থ হল তার অধিনায়ক করতে ভারতীয় মহিলা ক্রিকেট দল উন্নতি করেছে। তিনি মাঠের মধ্যে অত্যন্ত আগ্রাসী। সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে হাতের মুঠো থেকে হাতছাড়া করার পর তার সেই আগ্রাসন অত্যন্ত কুৎসিত ভাবে প্রকাশ পেয়েছিল। সেই নিয়ে যথেষ্ট বিতর্ক হয়েছে এবং তাকে জরিমানাও দিতে হচ্ছে।

   

সচিন টেন্ডুলকার: খুব অল্প সময়ের জন্য ভারতীয় অধিনায়ক ছিলেন তিনি কিন্তু তার নীতি ছিল আগ্রাসনের নীতি। মাঠে কোনও ভুল হলে নিজের দলের ক্রিকেটারদেরও কথা শোনাতে ছাড়তেন না তিনি। এমনকি নিজের প্রিয় বন্ধু সৌরভ গঙ্গোপাধ্যায়কে পর্যন্ত তার মতে দায়িত্বজ্ঞানহীন পারফরম্যান্সের জন্য সকলের সামনে সমালোচনা করেছিলেন সচিন। যদিও সৌরভ সেই ব্যাপারটিকে নিয়ে কোনদিনও অভিমান পুষে রাখেননি।

বিরাট কোহলি: মহেন্দ্র সিংহ ধোনির পর ভারতীয় অধিনায়কত্বের ধাঁচটা বদলে দিয়েছিলেন কোহলি। আর তার এই নতুন ব্র্যান্ডের আগ্রাসী ক্রিকেট খেলে অন্য সীমিত ওভারের ফরম্যাটে না হলেও টেস্ট ফরম্যাটে অত্যন্ত বেশি সাফল্য পেয়েছে ভারত। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলের বিরুদ্ধে বৃহত্তর ফরমেটে মাঠে নামতে গিয়ে বিশ্বের অন্যান্য দলগুলি রীতিমতো অস্বস্তিতে থাকতো।

সৌরভ গঙ্গোপাধ্যায়: ভারতীয় ক্রিকেটের নব রূপকার। ম্যাচ গড়াপেটা কান্ডের কালো অধ্যায় পেরিয়ে ভারতকে সাফল্যের আলো দেখানোর জন্য প্রয়োজন ছিল একজন বলিষ্ঠ ব্যক্তিত্বের অধিনায়কের। সৌরভ হয়ে উঠেছিলেন সেই ব্যক্তিত্ব। বিদেশের মাঠে প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করার সাহসটা সৌরভের অধিনায়কত্বেই তৈরি হয়েছিল ভারতীয় দলের মধ্যে। একাধিকবার মাঠে প্রতিপক্ষ খেলোয়াড়দের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন সৌরভ। তার আগ্রাসনের সামনে অস্বস্তিতে ভুগতেন বেশিরভাগ প্রতিপক্ষ।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর