জানুন পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় তারকাদের সেরা ৪ টি ইনিংস সম্পর্কে! তালিকার সকলে কিংবদন্তি

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ সামনের কয়েক মাসে একাধিকবার ভারত বনাম পাকিস্তান দ্বৈরথ দেখতে পাবে ক্রিকেটবিশ্ব। এশিয়া কাপ ও বিশ্বকাপ মিলে বেশ সবার একে অপরের মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ। গত বছরও ঠিক এমনটাই হয়েছিল। তিনবার একে অপরের মুখোমুখি হয়েছিলেন বাবর আজম, বিরাট কোহলিরা। তবে এবার তারা মুখোমুখি হবে ৫০ ওভারের ফরম্যাটে।

তার আগে এই প্রতিবেদনে তুলে ধরা হলো ৪ টি এমন ইনিংস যা পাকিস্তানের বিরুদ্ধে খেলেছেন ভারতীয় মহাতারকারা এবং এখন সেই ইনিংসগুলি ইতিহাসের পাতায় উঠে গেছে। একে একে দেখে নেওয়া যাক ওই ইনিংসগুলি:

৪. বিরাট কোহলি (৮২*, মেলবোর্ন): অসাধারণ এবং বিরাট কোহলির টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা সেরা ইনিংস। ২০২২ টি-টোয়েন্টি ফরম্যাটে ১৬০ রান তাড়া করতে নেমেছিল ভারত এবং পাকিস্তানের বোলারদের দাপটে ৩১ রানে খুঁইয়ে ফেলেছিল ৪ উইকেট। সেখান থেকে প্রথমে হার্দিককে সঙ্গী করে ইনিংস সামলে শেষ অবধি ক্রিজে থেকে ম্যাচ জিতিয়েছিলেন কোহলি।

dravid test

৩. রাহুল দ্রাবিড় (২৭০, রওয়ালপিন্ডি): ২০০৪ সালে রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের ইনিংসের পর ভারত প্রথম বলেই একটি উইকেট হারায়, দ্রাবিড় ব্যাট করতে নামেন। এরপর এপ্রিলের রাওয়ালপিন্ডির গরমে তিনি ৭৪০ মিনিট ব্যাট করেন যা কোনও ভারতীয়দের দ্বারা খেলা দীর্ঘতম টেস্ট ইনিংস। তিনি তার সেরা ছন্দের কাছাকাছি ছিলেন না, তবে তিনি সেই টেস্ট ম্যাচ থেকে পাকিস্তানকে পাকিস্তানের মাটিতে হারিয়ে ভারতের প্রথম সিরিজ জয়ের জন্য উদ্বুদ্ধ করেছিলেন।

২. বীরেন্দ্র সেওবাগ (৩০৯, মুলতান): ভারত তাদের ২০০৪ সালের সফরের আগে পর্যন্ত পাকিস্তানে কোনও টেস্ট ম্যাচ জেতেনি। কোনো ভারতীয়ও ট্রিপল সেঞ্চুরি করেননি। সেওবাগের ইনিংস দুটোই অর্জন করতে ভারতকে সাহায্য করেছিল। শোয়েব আখতার ও মহম্মদ শামির মতো দুই পেসার, সাকলীন মুস্তাকের মতো স্পিনারদের সামনে ১০৭ বলে শতরান, ২২২ বলে দ্বিশতরান, ৩৬৪ বলে ত্রিশতরান সম্পূর্ণ করেছিলেন।

১. সচিন টেন্ডুলকার (৯৮, সেঞ্চুরিয়ন): ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে বিশ্বকাপে সৈয়দ আনোয়ারের শতরানে ভর করে ভারতের সামনে ২৭৪ রানের একটি টার্গেট দিয়েছিল। সেই রান তাড়া করতে নেমে ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস, শোয়েব আখতার, শাহিদ আফ্রিদিদের আক্রমণ করে ৭৫ বলে ৯৮ রানের একটি ইনিংস খেলেছিলেন যা অনেকের মতো সচিনের কেরিয়ারের সেরা ইনিংস।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর