ভয়াবহ কাণ্ড নৈনিতালে, মাটি থেকে ১৫০ ফুট উঁচুতে বিকল রোপওয়ে! আটকে পাঁচ শিশু সহ ১২ জন

   

বাংলা হান্ট ডেস্ক : পর্যটনের জন্য বিশেষভাবে পরিচিত কয়েকটি জায়গার মধ্যে একটি হল উত্তরাখণ্ডের (Uttarakhand) নৈনিতাল (Nainital)। আর এই নৈনিতালের অন্যতম প্রধান আকর্ষণ হল রোপওয়ে (Ropeway)। গত বৃহস্পতিবারই সেই রোপওয়েতে ঘটে গেল এক ভয়ঙ্কর কাণ্ড। ১৫০ ফুট উপরে অনিশ্চিতভাবে আটকে রয়ে গেলেন পর্যটকরা। ভয়ঙ্কর এই পরিস্থিতির সাথে কয়েক ঘন্টা ধরে ঝুঝলেন তারা।

কুমায়ুন মণ্ডল বিকাশ নিগম লিমিটেড (কেএমভিএন)-এর জেনারেল ম্যানেজার এ পি বাজপেয়ী এই প্রসঙ্গে বলেন, যান্ত্রিক গোলযোগের কারণে মাঝপথে আটকে যায় একটি ‘কেবল কার’। পাঁচ শিশু সহ মোট ১২ জন পর্যটক আটকা পড়েছিলেন সেখানে। যারমধ্যে ৬ জন আবার ছিলেন বিদেশি। এই ১২ পর্যটক টানা ১ ঘন্টা ওই ‘কেবল কার’-এর ভিতরেই আটকে ছিলেন

১৫০ ফুট উঁচুতে ঝুলতে থাকায় রীতিমত আতঙ্কিত হয়ে পড়েন তারা। তবে এদিকেও কাজ থেমে থাকেনি। রোপওয়ে কাজ না করায় তড়িঘড়ি তৎপর হয়ে ওঠে কর্মকর্তারা। এরপর আটক থাকা যাত্রীদের এক ঘন্টা পর উদ্ধার করা সম্ভব হয়। এই বিষয়ে কেএমভিএন জানিয়েছেন, ঐদিন রোপওয়ে অপারেটর হঠাৎ এক আওয়াজ পান। এবং সঙ্গে সঙ্গে তিনি রোপওয়ে বন্ধ করে দেন।

এদিকে রোপওয়ে অপারেটর এই বিষয়ে বলেন, একটি ‘কেবল কার’-এর চাকা ভেঙে গিয়েছিল। সেই কারণেই তিনি রোপ বন্ধ করে দেন। ওদিকে ওই ‘কেবল কার’র ভেতরেই ছিলেন ঐ ১২ জন পর্যটক। এরপর ঐ পর্যটকদের দড়ির সাহায্যে উদ্ধার করা হয়। কেএমভিএন আরো জানান, ‘কেবল কার’টি ১০০ মিটার এগিয়ে যাওয়ার পরই এই ঘটনা ঘটে।

parwanoo ropeway

উল্লেখ্য, মল রোড থেকে স্নোভিউ পর্যন্ত এই রোপওয়ের আকর্ষণে দূর দূরান্ত থেকে লোক আসে এখানে। এর আগেও ২০১৩ সালে একইরকম ঘটনার সাক্ষী হয়েছিল নৈনিতাল। সেইসময়ও ২১ জন পর্যটক আকটে পড়েছিল রোপওয়েতে। এছাড়া ২০২২ সালে রোপওয়ে খারাপ হয়ে আটকা পড়ে গেছিলেন রাজ্যেরই এক বিধায়ক। তিনিও সেবার টানা ৪৫ মিনিট আটকা পড়েছিলেন। তারসাথে আটকে পড়েছিলেন আরও ৫৯ জন যাত্রী।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর