টাইমলাইনভারতঅন্যান্য

ভুল করেও গাড়ির নম্বর প্লেটে করবেন না এই পরিবর্তন গুলি, করলেই দিতে হবে মোটা টাকার জরিমানা

বাংলাহান্ট ডেস্ক: রাস্তায় গাড়ি নিয়ে বেরোলে একাধিক ট্রাফিক আইন (Traffic Rules) মেনে চলাটাই নিয়ম। অনেক সময় দেখা যায়, গাড়ির চালক তাঁর গাড়িটি আরও আকর্ষণীয় দেখাতে তাতে বেশ কিছু বদল ঘটিয়েছেন। তবে যে কোনও গাড়ির মাত্রাতিরিক্ত রূপান্তর করা আইনত অপরাধ। অনেকে আবার স্টাইলিশ দেখানোর জন্য গাড়ির নম্বর প্লেটেও বদল আনেন। এটিও আইন বিরুদ্ধ।

গাড়ির নম্বর প্লেটে বদল আনলে পুলিশ আপনাকে মোটা অঙ্কের জরিমানা অবধি করতে পারেন। সম্প্রতি ট্রাফিক আইন ভাঙার জন্য, বিশেষ করে নম্বর প্লেটে বদল আনার জন্য লক্ষাধিক মানুষের জরিমানা হয়েছে। এই নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে তেলেঙ্গানা পুলিশ। 

Number plate

ওই রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরে এখনও অবধি ১ লক্ষ ৩২ হাজার ৩৯২টি ই-চালান জারি করেছে। এই সব ক’টিই নম্বর প্লেটে বদল আনার জন্য। এর মধ্যে দু’চাকার যানবাহনের জন্য ৯৭ হাজার ৭৫৬টি চালান জারি করা হয়েছে। চার চাকার জন্য ৩১ হাজার ৩৯২টি এবং অন্যান্য যানবাহনের জন্য ৩ হাজার ২৪৪টি চালান জারি করেছে তেলেঙ্গানা পুলিশ। 

ওই গাড়িগুলির চালকদের বিরুদ্ধে ৫২৫টি ফৌজদারি মামলাও দায়ের করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, একটি মামলায় বিকৃত নম্বর প্লেট যুক্ত গাড়ি ব্যবহার করা হচ্ছিল। তাই সেটিকে ধরতে অভিযান চালায় পুলিশ। যে সব গাড়িতে নম্বর প্লেটের নিয়ম মানা হয়নি, সেগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করে তারা। ধরা পড়া গাড়িগুলি হয় ভুয়ো নম্বর প্লেট ব্যবহার করছিল নয়তো প্লেটের কোনও সংখ্যা বা অক্ষর বাদ দিয়েছিল।

Car challan

সে জন্য আপনিও আপনার গাড়ির নম্বর প্লেট কখনও বিকৃত করবেন না কারণ সেটি আইনবিরুদ্ধ। সঠিক নম্বর প্লেটের নিয়মগুলি জানেন কি?

– সব সময় RTO-র দেওয়া নম্বর প্লেট ব্যবহার করুন।

– নম্বর প্লেটের অক্ষর কখনই বিকৃত করবেন না।

– বর্তমানে উচ্চ নিরাপত্তা যুক্ত নম্বর প্লেট বসানো হচ্ছে গাড়িতে। নিজের গাড়ি অথবা মোটরবাইকেও এই প্লেট বসিয়ে নিন।

– নম্বর প্লেটের আকারে কোনও পরিবর্তন আনবেন না।

– জাতপাত নিয়ে কোনও কথা লিখবেন না নম্বর প্লেটে।

এই নিয়মগুলি মেনে চললেই আপনি আর কোনও বিপদে পড়বেন না। মনে রাখবেন, ট্রাফিক আইন না মানলে আপনাকে দিতে হতে পারে মোটা অঙ্কের জরিমানা। একইসঙ্গে নানা আইনি ঝামেলাতেও পড়তে হতে পারে।

Related Articles