এখন মোবাইল নম্বর পোর্ট করা হবে আরোও কঠিন! নয়া নিয়ম জারি, কোমড় বেঁধে নামছে TRAI

বাংলাহান্ট ডেস্ক : মোবাইল নম্বর একই রেখে টেলিকম অপারেটর বদলে ফেলার নামই হল পোর্ট । সারা ভারত জুড়েই অনেকদিন ধরে এই পদ্ধতি চালু আছে। এবার মোবাইল নম্বর পোর্টেবিলিটি (MNP) নিয়মগুলি পরিবর্তন করার জন্যেই TRAI’র তরফে নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে। আদতে সিম কার্ড সোয়াপিংয়ের মাধ্যমে যে জালিয়াতি ঘটে, তাকেই ঠেকাতে উদ্যোগী TRAI।

ইতিমধ্যেই, ট্রাইয়ের তরফে জানানো হয়েছে যে, 25 শে অক্টোবর পর্যন্ত বিভিন্ন টেলিকম কোম্পানি ও গ্রাহকদের কাছ থেকে যে পরামর্শ আসবে তার উপর ভিত্তি করেই সিদ্ধান্ত নেওয়া হবে। সিম কার্ড অদলবদল করার প্রবণতা বাড়তেই টেলিকম মন্ত্রকের তরফে TRAI-কে কঠোর হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই টেলিকম সংস্থাগুলি এবং নম্বর পোর্টিং অপারেটরদের সাথে একটি বৈঠক হয়েছে।

আরোও পড়ুন : হঠাৎ সমস্ত যান চলাচল বন্ধ হাওড়া সেতুতে! কিন্তু হলটা কী শহরের এই ব্যস্ত ব্রিজের ?

TRAI-(Telecom Regulatory Authority of India) এর নতুন নিয়ম কার্যকর হওয়ার পরে, টেলিকম সংস্থাগুলিকে সিম কার্ড পোর্ট করার সময় এবং পুরানো নম্বরে একটি নতুন সিম দেওয়ার সময় আরও সতর্ক হতে হবে। তাদের পরীক্ষা করতে হবে যে নম্বরটি পোর্ট করার জন্য আবেদন করা হয়েছে সেই নম্বরটিতে তার 10 ​​দিন আগে সিম পোর্ট করানোর জন্য কোন অনুরোধ করা হয়েছিল কীনা।

simcards

সেইসময় যদি দেখা যায় যে ১০ দিন আগেও পোর্ট করার অনুরোধ এসেছিল, সেক্ষেত্রে নম্বরটি টেলিকম অপারেটরে পোর্ট করা হবে না। নতুন নিয়মে, মোবাইল কোম্পানিগুলিকে গ্রাহকের নম্বর পোর্ট করার সম্পূর্ণ তথ্য পোর্টিং অপারেটরের সাথে শেয়ার করতে হবে। এটি অপারেটরদের পক্ষ থেকে তদন্ত করা হবে। সেক্ষেত্রে যদি কোন ঘাটতি পাওয়া যায়, সিম অদলবদল বা পোর্ট অনুরোধ বন্ধ করা হবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর