টাইমলাইনভারতরাজনীতি

রবীন্দ্রনাথ, নেতাজি, বিবেকানন্দের সমকক্ষ বিপ্লব দেব! ত্রিপুরার শিক্ষামন্ত্রীর মন্তব্যে তুঙ্গে বিতর্ক

বাংলাহান্ট ডেস্ক : এবার বিস্ফোরক মন্তব্যের জেরে বিতর্কে নাম জড়ালো ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথের। মন্ত্রীর দাবি আইনস্টাইন, সুভাষ চন্দ্র বোস, ররবীন্দ্রনাথ ঠাকুরের সমকক্ষ ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। কার্যতই এহেন মন্তব্যকে কেন্দ্র করে বিতর্কের ঝড় উঠেছে একাধিক মহলে।

শুক্রবার ত্রিপুরার একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিয়ে ত্রিপুরার বর্তমান শিক্ষামন্ত্রী রতনলাল নাথকে সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা যায়। সেই প্রশংসা করতে গিয়েই তিনি করে বসেন একাধিক বিতর্কিত মন্তব্য। শিক্ষামন্ত্রীকে বলতে শোনা যায়, ‘প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব আমাদের স্বপ্ন দেখিয়েছিলেন। অন্য কোনও মুখ্যমন্ত্রী আমাদের স্বপ্ন দেখাতে পারেননি।’

এখানেই শেষ নয়, রতনলাল নাথ আরও বলেন, ‘আমাদের পৃথিবীতে জন্ম নিয়েছিলেন নেতাজী সুভাষচন্দ্র বসু, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, আইনস্টাইন। যাঁরা স্বপ্ন দেখিয়েছিলেন। আমাদের রাজ্যে জন্মগ্রহণ করেছেন বিপ্লবকুমার দেব।’ এই বক্তব্য থেকে কার্যতই স্পষ্ট যে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব এবং সুভাষচন্দ্র বসু, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দের মতন মনীষীদের একই আসনে বসিয়েছেন তিনি। শিক্ষামন্ত্রীর এহেন মন্তব্যকে ঘিরেই শুরু হয়েছে বিভিন্ন মহলে বিতর্ক এবং রাজনৈতিক চাপানউতর।

বলাই বাহুল্য, এহেন ইস্যুতে বিজেপিকে একহাত নিতে ছাড়েনি তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেস মুখপাত্র জয়প্রকাশ মজুমদার এই বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে বলেন, ‘তিনি নিজের মতোই বলতেই পারেন। আসলে বিজেপির অন্দরে তুষ্টিকরণের রাজনীতি চলে। এটা তোষামোদির রাজনীতি। আসলে বিজেপি প্রচার ভালবাসে। ত্রিপুরার একাংশ বন্যায় ভাসছে। সেদিকে সে রাজ্যের সরকারের নজর নেই। এসব তোষামোদি করে যাচ্ছে। এটা অত্যন্ত নিম্নমানের রাজনীতি।’ সব মিলিয়ে যে সে রাজ্যের শিক্ষামন্ত্রীর এহেন মন্তব্যে তুমুল শোরগোল ছড়িয়েছে রাজ্য রাজনীতিতে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

Related Articles

Back to top button