টাইমলাইনভারতরাজনীতি

সুপ্রিম কোর্টে ধাক্কা খেল তৃণমূল, ত্রিপুরার পুরভোট পিছিয়ে দেওয়ার আর্জি খারিজ

বাংলাহান্ট ডেস্কঃ বদল হচ্ছে না সিদ্ধান্ত, পূর্ব নির্ধারিত দিনেই হবে ত্রিপুরার (Tripura) পুরভোট- এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (supreme court)। মঙ্গলবার এমন সিদ্ধান্ত জানানোর সঙ্গে সঙ্গেই, নিরাপত্তার বিষয়ে ত্রিপুরা সরকারের কাছে বিস্তারিত ব্যাখ্যা চাওয়াও হয়েছে। অর্থাৎ ত্রিপুরার পুরভোট হবে ২৫ শে নভেম্বরেই।

সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয়েছে, ‘গণতন্ত্রে চরম সিদ্ধান্ত হল নির্বাচন স্থগিত রাখা। আর এমন সিদ্ধান্ত বিরূপ নজির তৈরি করবে। তবে নির্বাচনের সময়ে রাজ্যকেই নিরাপত্তা নিশ্চিত করতে হবে’। অর্থাৎ নিরাপত্তার বিষয়ে প্রশাসনকে বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, আগামী ২৫ শে নভেম্বর ত্রিপুরায় রয়েছে পুরভোট। আর এই ভোটে এবার প্রথমবার অংশ নিচ্ছে তৃণমূল। সেই মর্মে প্রথম তোরজোড় শুরু করে দিয়েছে সবুজ শিবির। চলছে দিকে দিকে প্রচারের কাজ। চলছে জনসভা, সমাবেশ, মিছিলও। জোর কদমে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে তৃণমূল শিবির।

তবে এরই মধ্যে আবার নানারকম সমস্যার চিত্রও উঠে আসছে ত্রিপুরা থেকে। তৃণমূলের প্রচার সভায় হামলা, আক্রমণ- বিজেপির বিরুদ্ধে এসবেরও অভিযোগ করেছে তৃণমূল শিবির। যেসব অভিযোগ আবার উড়িয়েও দিয়েছে গেরুয়া শিবির। এরই মধ্যে আবার গ্রেফতারও করা হয় তৃণমূলের যুবনেত্রী সায়নী ঘোষকে।

সব মিলিয়ে নির্বাচন কিছুটা পিছিয়ে দেওয়ার দাবি করেছিল তৃণমূল। নিরাপত্তার অভাব বোধ করায় দারস্থ হয়েছিল আদালতের। কিন্তু তৃণমূলের আর্জি খারিজ করে আগামী ২৫ শে নভেম্বরেই ত্রিপুরায় পুরভোট করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে জানিয়ে দেয়, ২৩ শে নভেম্বর বিকেল সাড়ে ৪ টেয় বিভিন্ন দলের প্রচার শেষ হচ্ছে এবং ২৫ শে নভেম্বর ভোটগ্রহণ এবং ২৮ শে নভেম্বর হবে ভোটগণনা।

Related Articles