টাইমলাইনভারত

ত্রিপুরার নয়া রাজ্যপাল হিসাবে দায়িত্ব নিলেন রমেশ বাইস

গোবিন্দ দেবনাথ, আগরতলা, ২৯ জুলাই ঃঃ  নয়া রাজ্যপাল হিসাবে দায়িত্ব নিলেন রমেশ বাইস। রাজ্যপাল কাপ্তান সিং সোলাঙ্কীর স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। সোমবার নতুন রাজ্যপালকে শপথ বাক্য পাঠ করিয়েছেন হাইকোর্টের মুখ্য বিচারপতি সঞ্জয় কোরল। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব সহ মন্ত্রিসভার সদস্যরা। তাছাড়া ছিলেন বিধায়করা ও প্রশাসনের আধিকারিকর। প্রসঙ্গত, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ত্রিপুরা রাজ্য সহ মোট ৬ রাজ্যের রাজ্যপালের নিযুক্তি দেন। বাকি রাজ্য গুলি হল পশ্চিমবঙ্গ, বিহার ,নাগাল্যান্ড, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ।

ত্রিপুরার নয়া রাজ্যপাল হিসাবে দায়িত্ব প্রাপ্ত রমেশ বাইস। ১৯৪৭ সালের ২ আগস্ট জন্মগ্রহণ করেন। রমেশ বাইস একাধিকবার কেন্দ্রীয় মন্ত্রী ও দীর্ঘ সময় সাংসদের দায়িত্ব পালন করেছেন।

স্ত্রী রামবাই বাইস ও এক পুত্র এবং দুই কন্যা

সন্তান নিয়ে তাঁর পরিবার। ১৯৯৬ সালে বিজেপির টিকিটে তিনি প্রথম সাংসদ হন মধ্যপ্রদেশের রায়পুর আসন থেকে। ষোড়শ লোকসভা পর্যন্ত তিনি সংসদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ২০১৯ লোকসভা নির্বাচনে তিনি অংশগ্রহণ করেননি। ১৯৯৮ থেকে ২০০৪ পর্যন্ত তিনি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

Back to top button