টাইমলাইনভারতভাইরালভিডিও

ভাইরাল ভিডিওঃ নতুন ইতিহাস গড়ল নাগাল্যান্ড, ৫৮ বছর পর বিধানসভায় বাজল জাতীয় সঙ্গীত

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের একটি রাজ্য হওয়া সত্ত্বেও ৫৮ বছর পর নাগাল্যান্ডের (nagaland) বিধানসভায় বাজল জাতীয় সঙ্গীত (National Anthem)। গত ১২ ই ফেব্রুয়ারি নাগাল্যান্ডের রাজ্যপাল আরএন রবির উদ্বোধনী ভাষণ দেওয়ার আগেই নাগাল্যান্ডের বিধানসভার অধিবেশনে বেজে উঠল ‘জনগণমন’।

দেশ স্বাধীনের সময় ১৯৪৭ সালে প্রথমে অসমের একটি অংশ ছিল নাগাল্যান্ড। তারপর ১৯৬৩ সালের ১ লা ডিসেম্বর দেশের একটি পৃথক রাজ্যের স্বীকৃতি পায় নাগাল্যান্ড। কোহিমার নাম হয় রাজ্যের রাজধানী। পরবর্তীতে ১৯৬৪ সালের ১১ ই ফেব্রুয়ারী বিধানসভা গঠিত হলেও, সেই থেকে জাতীয় সঙ্গীত শোনা যায়নি বিধানসভায়। ২০২১ সালের ১২ ই ফেব্রুয়ারী তৈরি হল সেই ঐতিহাসিক মূহূর্ত। যখন দীর্ঘ ৫৮ বছর পর নাগাল্যান্ডের বিধানসভায় বাজল ‘জনগণমন’।

নাগাল্যান্ডের বিধানসভার সেই দুর্লভ মুহূরতের ভিডিও স্যোশাল মিডিয়ায় শেয়ার করে নিয়েছেন নিরাপত্তা আধিকারিক নীতীন এ গোখেল। ভাইরাল ভিডিওতে দেখা যায়, নাগাল্যান্ডের বিধানসভা অধিবেশন শুরুর মূহূর্তে রাজ্যপাল আরএন রবির উদ্বোধনী ভাষণ দেওয়ার আগেই বেজে উঠল জাতীয় সঙ্গীত। সকলে উঠে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীতকে সমবেতভাবে সম্মানও জানালেন।

এই ঘটনা প্রসঙ্গে নাগাল্যান্ডের মন্ত্রী তথা রাজ্যের বিজেপি সভাপতি তেমজেন ইমনা আলং জানালেন, ‘নাগাল্যান্ডের বিধানসভায় জাতীয় সংগীত বাজার মুহূর্তে এক ইতিহাসের রচনা হল’।

দীর্ঘ ৫৮ বছর পর জাতীয় সঙ্গীত বাজল নাগাল্যান্ডের বিধানসভায়। কিন্তু এতদিন কেন জাতীয় সংগীত বাজেনি, সেবিষয়ে বিধানসভার কমিশনার ও সচিব পি জে অ্যান্টনি জানালেন, ‘কোন এক অজ্ঞাত কারণে এতদিন জাতীয় সঙ্গীত না বাজলেও, বর্তমানে এই জাতীয় সঙ্গীত বাজানোর বিষয়কে বিধানসভার সকল সদস্যই স্বাগত জানিয়েছেন’।

Back to top button