অনবদ্য ব্যাটিং করে আজ ৩টি বিশ্বরেকর্ড গড়লেন বিরাট কোহলি! পিছনে ফেললেন সচিনকেও

বাংলা হান্ট নিউজ ডেস্ক: তিন বছরের হতাশা কাটিয়ে এই মুহূর্তে অসাধারণ ছন্দে রয়েছেন বিরাট কোহলি। নিজের শেষ ৪ ওডিআই ম্যাচে তিনটি শতরান করেছেন বিরাট কোহলি। আজ শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের ৭৪ তম আন্তর্জাতিক শতরান, ৪৬ তম ওডিআই শতরান এবং নিজের ওডিআই কেরিয়ারে পঞ্চমবার দেড়শোর গন্ডি অতিক্রম করেছেন প্রাক্তন ভারত অধিনায়ক। মাঝে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ বাদ দিলে এশিয়া কাপ থেকেই বিরাট কোহলি নিজের পরিচিত ছন্দে ফিরে এসেছেন।

   

century 74th kohli

আজ প্রথম ইনিংসে বিরাট কোহলি ১১০ বলে ১৬৬ রানের একটি বড় ইনিংস খেলে ভারতীয় দলকে ৩৯০ রান অবধি পৌছে দিয়েছেন। এই অতিমানবিক ইনিংস খেলতে গিয়ে বিরাট কোহলি মোট তিনটি রেকর্ড করেছেন। সেই রেকর্ডগুলি সংক্ষিপ্ত আকারে একে একে তুলে ধরা হলো।

● বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে ওডিআই ফরম্যাটে সর্বোচ্চ ৫ রানসংগ্রাহকের তালিকায় প্রবেশ করেছেন। এইমুহূর্তে তার ওডিআই রানসংখ্যা ১২,৭৫৪। তার আগে রয়েছেন সনৎ জয়সূর্য (১৩,৪৩০), রিকি পন্টিং (১৩,৭০৪), কুমার সাঙ্গাকারা (১৪,২৩৪), সচিন টেন্ডুলকার (১৮,৪২৬)

● কোনও নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে ওডিআই ফরম্যাটে ১০টি শতরান করা প্রথম ক্রিকেটার হয়েছেন বিরাট কোহলি। শ্রীলঙ্কার বিরুদ্ধে আসামের বর্ষাপাড়া স্টেডিয়ামে নবম এবং আজ গ্রিনফিল্ডে নিজের দশম ওডিআই শতরানটি করেছেন।

● ঘরের মাটিতে সর্বোচ্চ ওডিআই শতরানের ক্ষেত্রে চলতি শ্রীলঙ্কা বনাম ভারত সিরিজের আগে সবচেয়ে এগিয়েছিলেন সচিন টেন্ডুলকার (২০)। কিন্তু এই সিরিজে প্রথম ও তৃতীয় ম্যাচে দুটি শতরান করে বিরাট কোহলি (২১) তাকে পেছনে ফেলে দিয়েছেন।