প্রতীক্ষার অবসান! কলকাতার মাটিতে, জন্মদিনে সচিনকে ছুঁয়ে ৪৯তম ODI শতরান পেলেন কোহলি

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ নিজের জন্মদিনে মাঠে নেমেছিলেন এই প্রতিযোগিতায় অসাধারণ ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে (India vs South Africa)। কলকাতা (Kolkata) ইডেন গার্ডেন্স (Eden Gardens) আয়োজিত ভারতীয় দলের এই ম্যাচে তৈরি হয়েছিল মারাত্মক প্রত্যাশার চাপ। স্টেডিয়ামে উপস্থিত ৬৭,০০০ দর্শকের প্রত্যেকে চেয়েছিলেন তিনি শতরান করুক। তাদের হতাশ করেননি বিরাট কোহলি (Virat Kohli)।

দীর্ঘদিন ধরে ওডিআই ফরম্যাটে সর্বোচ্চ শতরানের রেকর্ডটি রয়েছে সচিন টেন্ডুলকারের নামের পাশে। ওডিআই ফরম্যাটে মাস্টার ব্লাস্টার মোট ৪৯ টি শতরান করেছিলেন। তার চেয়ে অনেক কম ম্যাচ খেলেই আজ ক্রিকেট ঈশ্বরকে ছুঁয়ে ফেললেন এই প্রজন্মের বিশ্বসেরা ব্যাটার। অসাধারণ ব্যাটিং করে চলতে বিশ্বকাপে নিজের দ্বিতীয় এবং ওডিআই কেরিয়ারের নিজের ৪৯ তম শতরান পেয়ে গেলেন কোহলি।

কাজটা কিন্তু একেবারেই সহজ ছিল না। ইডেনের পিছে মারাত্মক বোলিং করছিলেন কেশব মহারাজ। নিজের ১০ ওভারে মাত্র ৩০ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন এই দক্ষিণ আফ্রিকার ভারতীয় বংশোদ্ভূত স্পিনার। অতীতে একাধিকবার তিনি কোহলিকে আউটও করেছিলেন। কিন্তু আজ তার বিরুদ্ধে কোনওরকম ঝুঁকি নেননি বিরাট।

আগ্রাসী ভাবে নিজের ইনিংস শুরু করেছিলেন তিনি। ম্যাচ যত এগোতে থাকে উইকেট ততই ব্যাটিংয়ের জন্য কঠিন হয়ে পড়তে থাকে। কিন্তু মাটি কামড়ে পড়েছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। উল্টো দিক থেকে শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদবরা ড্রেসিংরুমে ফিরলেও তিনি নিজের উইকেট ছুঁড়ে আসেননি।

শেষপর্যন্ত ৪৮ তম ওভারে আসে সেই মুহূর্ত। নিজের ৩৫ তম জন্মদিনের দিনেই ১১৯ বল খেলে ওডিআই ফরম্যাটে নিজের ৪৯ তম শতরান তুলে নিলেন বিরাট কোহলি। ইডেনের মাটিতে এই রেকর্ড গড়ায় আনন্দিত বাঙালি ক্রিকেটপ্রেমীরা। সচিনের এই কাজ করতে লেগেছিল ৪০০-এর বেশি ইনিংস। বিরাট ৪৯ তম শতরান পেলেন ২৭৭ তম ওডিআই ইনিংসে। তার ইনিংসটি সাজানো ছিল ১০টি চার দিয়ে। এটি ছিল তার আন্তর্জাতিক কেরিয়ারের ৭৯ তম শতরান।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর