ভারতীয় ক্রিকেটে এমন নজির নেই কারোর! মাঠে নেমেই “বিরাট” রেকর্ড গড়লেন কোহলি

   

বাংলা হান্ট ডেস্ক: বিরাট কোহলি (Virat Kohli) যখনই মাঠে নামেন তখনই কিছু না কিছু রেকর্ড তৈরি করেন। এমতাবস্থায়, IPL (Indian Premier League)-এর জমজমাট ১৭ তম মরশুমের ১৫ তম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং লখনউ সুপার জায়ান্টসের মধ্যে চলা ম্যাচে কোহলি একটি বড় রেকর্ড তৈরি করেছেন। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ভারতের আর কোনো ক্রিকেটারের কাছে এমন রেকর্ড নেই।

মূলত, T20 ক্রিকেটে, কোহলি এখন ভারতীয় ক্রিকেটের প্রথম খেলোয়াড় যিনি একটি মাঠে ১০০ টি ম্যাচ খেলেছেন। আর এই রেকর্ডই তৈরি করেছেন তিনি। উল্লেখ্য যে, এখনও পর্যন্ত IPL-এর চলতি মরশুমে, RCB ৩ টি ম্যাচ খেলেছে এবং প্রথম ম্যাচ বাদে বাকি ২ টিতে কোহলিকে ভালো পারফর্ম করতে দেখা গেছে।

Virat Kohli made a new record on the field.

বিশ্বে স্থান ১৫ নম্বর: জানিয়ে রাখি যে, এখনও পর্যন্ত, T20 ফরম্যাটে খুব কম খেলোয়াড়ই আছেন যাঁরা এক মাঠে ১০০ বা তার বেশি ম্যাচ খেলেছেন। এই পরিসংখ্যানে বিরাট কোহলি ভারতে প্রথম স্থানে থাকলেও বিশ্ব ক্রিকেটে ১৫ তম স্থানে রয়েছেন। এখনও পর্যন্ত T20 ফরম্যাটে একটি স্টেডিয়ামে ১০০ টিরও বেশি ম্যাচ খেলার ক্ষেত্রে বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক খেলোয়াড় রয়েছেন। এক্ষেত্রে বাংলাদেশের ১১ জন খেলোয়াড় রয়েছেন এবং তাঁরা সবাই ঢাকার মিরপুর স্টেডিয়ামে খেলে এই কৃতিত্ব অর্জন করেছেন।

আরও পড়ুন: টোল ট্যাক্স নিয়ে সুখবর, NHAI-কে বিরাট নির্দেশ কমিশনের

এছাড়া ইংল্যান্ড দলের ৩ জন খেলোয়াড় অ্যালেক্স হেলস, সামিত প্যাটেল ও জেমস ভিন্সও রয়েছেন এই তালিকায়। এদিকে, বিরাট কোহলি বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ১০০ T20 ম্যাচ খেলার নজির গড়েছেন। পাশাপাশি, এটি তাঁর IPL দলের হোম গ্রাউন্ডও।

আরও পড়ুন: ভারতে ১২,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে PepsiCo! কোন রাজ্যে তৈরি হবে প্ল্যান্ট?

T20 ক্রিকেটে এক মাঠে সবচেয়ে বেশি রান করার রেকর্ডও কোহলির: এই প্রসঙ্গে জানিয়ে রাখি, T20 ক্রিকেটে এক মাঠে সবচেয়ে বেশি রান করার রেকর্ডও বিরাট কোহলির দখলে রয়েছে। যেটি তিনি বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে করেছেন। কোহলি এখনও পর্যন্ত এই মাঠে ৩৯.৯৫ গড়ে ৩,২৭৬রান করেছেন এবং তাঁর ব্যাট দিয়ে ৪ টি সেঞ্চুরি এবং ২৫ টি হাফ সেঞ্চুরিও এসেছে। কোহলি ওই মাঠে সর্বোচ্চ ১১৩ রানের ইনিংস খেলেছেন। পাশাপাশি, T20-তে এখানে তাঁর স্ট্রাইক রেট হল ১৪১.৭৫।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর