‘বিষ্ণু মাতা’ অতীত, এবার কর্ণাটককে কানাডা বানিয়ে দিলেন মমতা! ভুল বুঝে উইথড্র করলেন মন্তব্য

বাংলা হান্ট ডেস্ক : মনে পড়ে ২০১৮ সালের কথা? বছর কয়েক আগে দিদির বাগদেবী বন্দনার মন্ত্র উচ্চারণ নিয়ে তোলপাড় হয়ে গেছিল সোশ্যাল মিডিয়া। এছাড়াও মুখ্যমন্ত্রীর মুখে ‘বিষ্ণু মাতা’ শুনে কী মস্করাই না করেছিল নেটপাড়ার লোকজন! আবার সরস্বতী পুজোকে বলেছিলেন, ‘ওটা আমাদের বসন্ত উৎসব। বসন্ত পঞ্চমী বলি আমরা।’ যা নিয়ে ট্রোলের বন্যা বয়ে গেছিল সোশ্যাল মিডিয়ায়। তবে এবার যা বললেন তা বোধহয় সবকিছুরই উর্দ্ধে। বছর শুরুতেই কর্ণাটককে কানাডা বানিয়ে ফেললেন তিনি। সেই সাথে পাকিস্তানকে নিয়ে এলেন ভারতে। কী ঘটেছে বিষয়টা? চলুন দেখে নিই।

   

রাজ্যের নাম ‘পশ্চিমবঙ্গ’ নয়, হোক কেবল ‘বাংলা’। এমনটাই চাইছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এটা যে এই প্রথমবার এমনটা মোটেও নয়, বিগত প্রায় এক দশক ধরে এই বিষয়টি নিয়ে সরব হয়েছেন তিনি। ইতিমধ্যেই দু’দুবার চিঠি গেছে কেন্দ্রের কাছে। তারপরেও কোনও সবুজ সংকেত আসেনি কেন্দ্রের তরফ থেকে। আর এবার সেই বিষয়টা নিয়ে মুখ খুলতে গিয়েই সমালোচনার শিকার হলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শিয়রে লোকসভা নির্বাচন, তার আগে ফের একবার বাংলাকে বঞ্চনার অভিযোগ তুলে কেন্দ্রকে বিঁধলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এইদিন নবান্নতে বসে বছরের প্রথম সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গ’ বা West Bengal থেকে বদলে ‘বাংলা’ বা Bengal করার পক্ষে সাওয়াল করেন তিনি। মুখ্যমন্ত্রীর যুক্তি, নামের কারণেই পিছিয়ে পড়ে আমাদের রাজ্যের ছেলেমেয়েরা।

আরও পড়ুন : ‘প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কটূকথা বরদাস্ত নয়’, হঠাৎ ভোলবদল শরদ পাওয়ারের, উল্টো সুর কংগ্রেসের

আর সেখানেই বক্তব্য রাখতে গিয়ে কিছু ভুল শব্দ বেরিয়ে আসে মুখ্যমন্ত্রীর মুখ দিয়ে। সম্প্রতি সেটা নিয়েই সমালোচনা শুরু হয়েছে নেটমাধ্যমে। তৃণমূল সুপ্রিমো বলেন, ‘বোম্বাই থেকে মুম্বই হয়েছে, উড়িষ্যা থেকে ওড়িশা হয়েছে, কর্ণাটক থেকে কানাডা, বা যা বলে ওরা।’ এখানেই শেষ নয়, এরপরেই পাকিস্তানের ‘পাঞ্জাব’ প্রদেশকে উল্লেখ করতে গিয়ে তিনি বলে বসেন, ‘যদি পাকিস্তান ইন্ডিয়াতেও থাকতে পারে।’

আরও পড়ুন : গত ২৪ ঘন্টায় সংক্রমিত ৫১৫! কোভিড নিয়ে বড় নির্দেশিকা, কাদের মাস্ক পরতে হবে? জানালেন মমতা

যদিও এই কথাটা বলার পরেই নিজের ভুল শুধরে নেওয়ার চেষ্টা করেছিলেন তিনি, তবে নেটিজনদের থামায় কে! তিনি বলেন, ‘আমি কিন্তু আগের কথাটা উইথড্র করছি কেউ ‘ডিস্টার্ব’ করবেন না। ওই লাইনটা আমি উইথড্র করে নিয়েছি’। আসলে মমতা বন্দ্যোপাধ্যায় বলতে চেয়েছিলেন, ‘পাঞ্জাব ভারতের একটি রাজ্য, আবার পাকিস্তানেও একটি রাজ্য আছে পাঞ্জাব। সেরকম বাংলাদেশ নামে যদি একটি দেশ থাকতে পারে, তাহলে পশ্চিমবঙ্গ কেন বাংলা হতে পারে না?’ যদিও এই প্রথম নয়, এর আগেও একাধিকবার মুখ্যমন্ত্রীর বক্তব্য নিয়ে সমালোচনা হয়েছে নেটমাধ্যমে।