ভোট আসতেই বিপুল চাকরির ঘোষণা! বড় প্রতিশ্রুতি মমতার, কারা পাবেন কাজ?

বাংলা হান্ট ডেস্ক : জব কার্ড হোল্ডারদের (Job Card Holders) জন্য বিরাট সুখবর। শীঘ্রই চালু হতে চলেছে ‘কর্মশ্রী’। যার আওতায় বিরাট সুযোগ সুবিধা পাবেন রাজ্যের জব হোল্ডাররা। এতে করে যেমন ৫০ দিনের কাজ নিশ্চিত হবে তেমনই আর্থিকভাবেও সুরক্ষিত হবেন রাজ্যের আম জনতা। রাজনৈতিক কারবারিদের মতে, এতে করে আসন্ন নির্বাচনে একটা বড় অঙ্কের ভোটব্যাঙ্ক সুরক্ষিত করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

   

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বহুদিন ধরেই ১০০ দিনের বকেয়া নিয়ে সরব হয়েছে রাজ্য সরকার। একদিকে কেন্দ্র দাবি করছে, একশো দিনের কাজেও ভরপুর দূর্নীতি হয়েছে বাংলায়। অন্যদিকে রাজ্যের দাবি, রাজ্যের হকের টাকা আটকে রেখেছে কেন্দ্র সরকার। আর তারই পাল্টা রাজ্য ‘কর্মশ্রী’ প্রকল্পের ঘোষণা করেছে বলে ধারনা রাজনৈতিক বিশেষজ্ঞদের।

কিছুদিন আগেই রাজভবন সংলগ্ন এলাকায় মঞ্চ থেকে ধর্নাতেও বসেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধর্না দিতে বসেন রেড রোডে। সেই সময় মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, কেন্দ্র বকেয়া না মেটালে সেই টাকা মেটাবে রাজ্য।

আরও পড়ুন : ‘এটি সত্যিকারের গণতান্ত্রিক কাজ’, CAA লাগু করা নিয়ে মোদীকে সাধুবাদ হিন্দু আমেরিকা সংগঠনের

mamata nababba

এসবের মধ্যেই এইদিন হাওড়ার সভা থেকে মুখ্যমন্ত্রী বলেন, ‘১০০ দিনের কাজ বন্ধ হয়ে গেলেও, কেন্দ্রীয় সরকার টাকা না দিলেও, আমরা ১০০ দিনের কাজের টাকা দিয়েছি। ওটা নামেই ১০০ দিনের কাজ ছিল, কিন্তু বছরে ওটা ৩০- ৩৫ দিন হত। তাই আমরা ধাপ্পা না দিয়ে, আর দিল্লির কাছে মাথা নত না করে, আজ থেকে কর্মশ্রী প্রকল্প চালু করছি, যাতে ৫০ দিন জব কার্ড হোল্ডাররা কাজ পাবেন এবং তাদের টাকা নিশ্চিন্ত থাকবে।’

আরও পড়ুন : CAA নিয়ে বিভ্রান্ত? সমস্যায় পড়ার আগেই দেখে নিন এই ১০টি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর

প্রসঙ্গত উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতেই এই প্রকল্পের ঘোষণা করেছিল সরকার। সেই সময় বাজেট ঘোষণার সময় রাজ্যের মন্ত্রী জানিয়েছিলেন, রাজ্য সরকার চালু করছে নয়া প্রকল্প ‘কর্মশ্রী’। এতে করে জব কার্ড হোল্ডাররা ৫০ দিনের কাজ পাবেন। ভোটের মুখে সেই প্রকল্পকেই বাস্তব করার কথা বলল রাজ্য সরকার।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর