টাইমলাইনপশ্চিমবঙ্গ

বড় ঘোষণা! বাতিল হল একাদশ শ্রেণীর পরীক্ষা, নিজের স্কুলেই হবে উচ্চমাধ্যমিক

বাংলাহান্ট ডেস্কঃ প্রাণঘাতী করোনা (Corona) ভাইরাসের কবলে পড়ে দেশজুড়ে বিপর্যস্ত পরিস্থিতি। প্রথম ঢেউয়ের ধাক্কা সামলে যখন ফের জনজীবন স্বাভাবিক হয়ে উঠছিল, তখনই আছড়ে পড়ল দ্বিতীয় তরঙ্গ। আর এই দ্বিতীয় তরঙ্গে দেশজুড়ে শুধুই হাহাকার। দিনে দিনে রেকর্ড হারে মানুষজন করোনা আক্রান্ত হচ্ছেন। থেমে নেই মৃতের সংখ্যাও। এমন সংকটজনক পরিস্থিতিতে এরাজ্যের অবস্থাও বেগতিক। ইতিমধ্যেই আংশিক লকডাউনের পথে হাটল রাজ্য।

এমন উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে রাজ্যে একাদশ এবং উচ্চ মাধ্যমিক শ্রেণীর পরীক্ষা নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Higher Secondary Education)। রাজ্যের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বাতিল করা হল একাদশ শ্রেণীর পরীক্ষা। সঙ্গে আসন্ন উচ্চ মাধ্যমিক (Higher Secondary Exam) এবার অন্য স্কুলে নয় বলেও জানানো হল। নিজেদের স্কুলে বসেই পরীক্ষা দেবেন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা।

An Images

পাশাপাশি, পরিবর্তন করা হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি তেও। সকাল ১০ টার পরিবর্তে দুপুর ১২টা থেকে শুরু হবে পরীক্ষা। আগামী ১৫ জুন থেকেই এই পরীক্ষা শুরু হচ্ছে। চলবে দুপুর ৩টে ১৫ পর্যন্ত। শুক্রবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে এই ঘোষণা করা হয়েছে। পাশাপাশি রাজ্যের করোনা পরিস্থিতি দিকে নজর রেখে প্রয়োজনে সিদ্ধান্ত বদলও করা হতে পারে।

জানিয়ে দি, রাজ্যে করোনার ভয়াল পরিস্থিতি তৈরি হওয়াতে পড়ুয়ারা পরীক্ষা বাতিলের আবেদন আগেই জানিয়েছিল। এই মর্মে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) মুহুর্মুহু টুইট করেন তারা। পরিক্ষার্থীদের দাবি ছিল পরীক্ষা বাতিল অথবা স্থগিত করা হোক। তারপরই এদিন একাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল এবং উচ্চ-মাধ্যমিক পরীক্ষা নিজেদের স্কুলে বসে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা হয়।

Related Articles

Back to top button