চাকরির খবরটাইমলাইন

দ্রুত নিয়োগ করতে চায় মমতা সরকার, এই মাসেই ক্লার্কশিপ পরীক্ষার ফাইনাল,  জেনে নিন কবে

বাংলাহান্ট ডেস্কঃ এই বছরেই রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে ৬ হাজার ক্লার্ক নিয়োগ করতে চায় মমতা ব্যানার্জির (mamata banerjee) সরকার।  সেই মতই সেপ্টেম্বর মাসেই তারা আয়োজন করতে চলেছে ক্লার্কশিপ পরীক্ষার ফাইনাল।

পশ্চিম বঙ্গ পাব্লিক সার্ভিস কমিশন (WBPSC) সূত্রে জানা যাচ্ছে যে,  আগামী ২৭ সেপ্টেম্বর হতে পারে এই পরীক্ষা। রাজ্যের ৬৬ হাজার চাকরি প্রার্থী পাশ করেছেন এই পরীক্ষার প্রিলি তে। যা এখনো পর্যন্ত রেকর্ড।

চূড়ান্ত পরীক্ষায় ইংরেজি, বাংলা, হিন্দি, নেপালি, উর্দু, সাঁওতালির মধ্যে যে কোনও একটি ভাষায় ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে হবে টাইপিং টেস্ট।

প্রসঙ্গত, সম্প্রতি পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন  অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। রাজ্য সরকারের পূর্ত, জলসেচ, জনস্বাস্থ্য কারিগরি ও পঞ্চায়েত দপ্তরে হবে নিয়োগ। এখনো সরকারের তরফে শূন্যপদ ঘোষনা করা হয়নি। জানা যাচ্ছে,  প্রাথমিক ভাবে নিয়োগ হবে অস্থায়ী পদে।

বেতন : বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে মাসিক ৫৬,১০০ টাকা থেকে ১৪৪,৩০০ টাকা হবে বেতন। থাকছে ডিএ, এমএ ও এইচআরএ।

শিক্ষাগত যোগ্যতা :  সিভিল ইঞ্জিনিয়ারিং অথবা সমতুল্য ডিগ্রী থাকতে হবে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ।  বাংলা ভাষায় লেখা, পড়া ও কথা বলতে জানতে হবে। তবে  মাতৃভাষা নেপালি হলে এক্ষেত্রে ছাড় রয়েছে। জনস্বাস্থ্য কারিগরি ও পঞ্চায়েত দপ্তরে আবেদনের জন্য এক বছরের প্রাক্টিক্যাল ট্রেনিং থাকা বাধ্যতামূলক।

বয়স : ২০২০ সালের ১লা জানুয়ারি তারিখের হিসাবে সর্বোচ্চ বয়স ৩৬ বছর। তপশিলি জাতি ও উপজাতিদের ক্ষেত্রে মিলবে ৫ বছর ছাড়। অন্যান্য পিছিয়ে পড়া শ্রেণির (OBC) ক্ষেত্রে মিলবে ৩ বছর  ।  ৪৫ শতাংশ বা তার বেশি বিশেষভাবে সক্ষম চাকরিপ্রার্থীদের জন্য ছাড় রয়েছে ৯ বছর।

আবেদন প্রক্রিয়া : অনলাইন ও অফলাইনে আবেদন করা যাবে। আবেদন ও টাকা জমা দেওয়ার শেষ দিন ৩১ আগস্ট ২০২০. আবেদন ফি ২১০ টাকা ও সার্ভিস চার্জ।

বিশদে জানতে https://wbpsc.gov.in/whats_new.jsp লিংকে ক্লিক করুন

Related Articles

Back to top button