টাইমলাইনআবহাওয়া

রেহাই নেই পুজোতেও! সপ্তমীতে আছড়ে পড়তে পারে নতুন ঘুর্ণিঝড় : আবহাওয়ার খবর

weather update : গত কয়েকদিন ধরেই বৃষ্টি প্রায় হচ্ছেই না বাংলায়। পুজোর আগেই বর্ষাকে বিদায় জানাতে পেরে বেশ খুশিই হয়েছিল বঙ্গবাসী। তবে আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এক্ষুনি বিদায় নিচ্ছে না বর্ষা৷ পুজোর মুখে নিম্নচাপের হাত ধরে ফের একবার ভিজতে পারে বাংলা।

BULBUL 1 Bangla Hunt Bengali News
weather forecast durga puja rain 2020

সাধারণত অক্টোবরের দ্বিতীয় সপ্তাহেই বাংলা থেকে বিদায় নেয় বর্ষা৷ কিন্তু এবার বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপের জেরে ‘বর্ষা বিদায়’ আপাতত স্থগিত। আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, ইতিমধ্যেই বঙ্গোপসাগরে আরেক ঘুর্ণিঝড়ের সম্ভাবনা দেখা যাচ্ছে। সপ্তমীতেই বাংলার দিকে এগিয়ে আসতে পারে এই ঘুর্ণিঝড়। যদিও এ ব্যাপারে এখনো স্পষ্ট কোনো তথ্য পাওয়া যাচ্ছে না।

cyclone 1 1 Bangla Hunt Bengali News

গতি বাংলার দিকে অগ্রসর না হলেও, এবার বঙ্গোপসাগর নয়, দক্ষিণ প্রশান্ত মহাসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়।  ওড়িশা, তেলেঙ্গানায় গতির প্রভাব পড়লেও, রেহাই পেয়েছে বাংলা। গতি স্থলভাগে ৫৫-৬০ কিমি বেগে আছড়ে পড়ে দক্ষিণ ছত্তিশগড়, দক্ষিণ মধ্যপ্রদেশ, গুজরাতের দক্ষিণ প্রান্ত, মহারাষ্ট্র, কর্ণাটক, তেলেঙ্গানা, কোঙ্কন ,গোয়া, মুম্বইয়ে এর প্রভাব পড়েছে। সবথেকে বেশি প্রভাব পড়েছিল নারাসপুর , কাঁকিনাড়া এবং বিশাখাপত্তনমে।

cyclone1 20200604095316 Bangla Hunt Bengali News
আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উপর একটি ঘূর্ণিঝড় বিরাজ করছে। এই ঘূর্ণিঝড় আগামী ১৭ ই অক্টোবর নিম্নচাপে পরিণত হয়ে বঙ্গোপসাগরে প্রবেশ করে প্রবল শক্তি সঞ্চয় করে তা ষষ্ঠী বা সপ্তমীতে শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। ওড়িশা উপকূলের কাছাকাছি প্রবেশ করলে, বাংলায়ও এর প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছে হাওয়া অফিস।

Back to top button