একটু পরেই মহা বিপদ! কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৪ জেলায় ঝেঁপে বৃষ্টি, অ্যালার্ট IMD-র

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্য জুড়ে এখন মনোরম আবহাওয়া (Weather Forecast)। বসন্তের আনাগোনা চারিদিকে। শীত শেষে আস্তে আস্তে বাড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। ইতিমধ্যেই রাতের তাপমাত্র খানিক বেড়েছে। আগামী কিছুদিনে আরও গরম পড়তে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। তবে এসবের মাঝেই রাজ্যে ঝড়বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। বৃহস্পতিবার থেকে ভিজতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি।

দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগণায় বেশি বৃষ্টি (Rain) হওয়ার সম্ভাবনা আছে। উত্তরবঙ্গেও আকাশের অল্প মুখ ভার থাকতে পারে। সারাদিন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে দিন এবং রাত দুইয়ের তাপমাত্রাই বৃদ্ধি পেয়েছে। আগামী ২-৩ দিনে সর্বাধিক তাপমাত্রা ৩২ ডিগ্রি থেকে ৩৫ ডিগ্রি সেলিসিয়াসের মধ্যে থাকবে। সেই সঙ্গেই বাড়তে থাকবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। একদিকে বঙ্গোপসাগর থেকে আসা পূবালি হাওয়া এবং অন্যদিকে পশ্চিমী ঝঞ্ঝার ঠাণ্ডা হাওয়া, দুইয়ের সংস্পর্শে স্থানীয়ভাবে বজ্রগর্ভ মীঘ তৈরি হবে।

   

জানা যাচ্ছে, ওড়িশা থেকে আরব সাগর অবধি একটি বৃষ্টি অক্ষরেখা তৈরি হয়েছে। ছত্তিশগড়, কর্ণাটক এবং তেলেঙ্গানার ওপর দিয়ে গিয়েছে এই অক্ষরেখা। এছাড়া রাজস্থান ও অসমে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। বঙ্গোপসাগরে আবার বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এসবের কারণে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ বজ্রবিদ্যুৎ সহ নাগাড়ে বৃষ্টি ১১ জেলায়, কী অবস্থা দক্ষিণবঙ্গের? IMD-র ভয়ঙ্কর রিপোর্ট

হাওয়া অফিসের খবর, দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগণায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া ওই চার জেলায় ৩০-৪০ কিমি বেগে ঝড় ওঠার সম্ভাবনাও রয়েছে। একই সঙ্গে বৃষ্টিতে ভিজতে পারে হাওড়া, হুগলি, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, নদিয়া, ঝাড়গ্রামও। এখানেও বজ্র বিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও শুক্রবার থেকে তা কমতে শুরু করবে। দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে। শনিবার বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। প্রত্যেক জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

weather forecast west bengal

সপ্তাহান্তে তথা রবিবার কলকাতা, হাওড়া, হুগলি সহ সব জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হলেও চলতি সপ্তাহ থেকে তাপমাত্রার পারদ বাড়তে শুরু করবে। এমনকি বৃষ্টিপাতের মধ্যে ২ ডিগ্রি থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা আছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর