টাইমলাইনআবহাওয়া

হুহু করে নামছে পারদ! হাড় কাঁপুনি দিয়ে আসছে শীত! বড়সড় আপডেট দিল আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্ক: থার্মোমিটারের পারদ ক্রমশ নেমেই চলেছে উত্তর ভারত-সহ বিহারে। বিগত কয়েকদিনে হুহু করে নেমেছে তাপমাত্রা। ডিসেম্বরের প্রথম তিন দিনে ভালই কামড় বসিয়েছে শীত। আবহাওয়া দফতর (Indian Meteorological Department) জানিয়েছে, উত্তরপ্রদেশ ও বিহারে একটি পশ্চিমী ঝঞ্ঝার কারণে বেড়ে গিয়েছে শীতের প্রকোপ। 

পটনা, মুজাফফরপুর, সীতারামহি এবং পূর্ব চম্পারণ জেলায় নিম্নমুখী হয়েছে তাপমাত্রা। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আগামী দিনে উত্তর ভারতের অনেক শহরেই কামড় বসাবে শীত। দিল্লিতে আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে বলে জানা গিয়েছে।

Winter in Delhi

রাজধানী দিল্লিতে সকালে কুয়াশা এবং সারাদিন অংশত মেঘলা আকাশ ছিল। মৌসম ভবন জানিয়েছে, আজ দিল্লিতে আরও নিম্নগামী হবে তাপমাত্রা। আগামী দুই থেকে তিন দিন সকালে কুয়াশা এবং দিনের বেলা আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা রয়েছে। পাহাড়ে ক্রমাগত তুষারপাতের জেরে ঠাণ্ডার প্রকোপ বেড়েছে সমতলে। উত্তর ভারতের একাধিক রাজ্য যেমন জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে লাগাতার নেমে চলেছে তাপমাত্রার পারদ।

শনিবার হিমাচল প্রদেশ এবং জম্মু-কাশ্মীরের বেশ কিছু অংশে তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী দু’-তিন দিনে উত্তর ভারতে আরও নামবে তাপমাত্রা। উত্তর ভারতে ঠান্ডা বাড়ার পাশাপাশি দক্ষিণ ভারতের কিছু অংশে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে দিল্লির মৌসম ভবন। তামিলনাড়ু, কেরল, লাক্ষাদ্বীপ এবং কর্ণাটকে আগামী ৩-৪ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Kolkata winter

কিন্তু এ সবের মধ্যে প্রশ্ন হচ্ছে, বাংলায় কবে শীত পড়বে? বিগত কয়েকদিন ধরে প্রায় ৫ ডিগ্রি তাপমাত্রা বেড়ে গিয়েছে। এই প্রসঙ্গে আবহাওয়া দফতর জানিয়েছে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায় তাপমাত্রার এই বৃদ্ধি হয়েছে। তবে সপ্তাহের শেষে শীতের আমেজ ফেরার আশ্বাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

এক্ষেত্রে উত্তর ও দক্ষিণবঙ্গের ছবিতে বেশ ফারাক রয়েছে। দক্ষিণবঙ্গে দ্রুত তাপমাত্রা বৃদ্ধি পেলেও তার আঁচ পড়েনি উত্তরবঙ্গে। উত্তরের জেলাগুলিতে হাল্কা শীতের আমেজ বজায় রয়েছে। দার্জিলিং ও কালিম্পংয়ে ইতিমধ্যেই জাঁকিয়ে শীত পড়ে গিয়েছে। সেখানে ১০ ডিগ্রি সেলসিয়াসের নীচে ঘোরাফেরা করছে তাপমাত্রা। আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের আগে শীত ফিরছে না দক্ষিণবঙ্গে। তবে শনিবার থেকে তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। তাই শীত ফিরলেও ফিরতে পারে।    

Related Articles