আবহাওয়াটাইমলাইন

তিনদিন ব্যাপী ভারী বৃষ্টির সম্ভবনা এই জেলাগুলিতে, সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ আজ মহালয়া (mahalaya) এবং বিশ্বকর্মা পুজো। আগমনী বার্তার এই শুভ লগ্নে আবহাওয়া দফতর (Weather office) জানাচ্ছে, আবারও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। এই নিম্নচাপের জেরে আগামী রবিবার থেকে মঙ্গলবার অবধি বাংলার দক্ষিণের জেলাগুলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা।

আগামী রবিবার অর্থাৎ ২০ শে সেপ্টেম্বর উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপের বিস্তৃত পথ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে হওয়ায় বাংলার দক্ষিণের বেশ কিছু এলাকায় হালকা, মাঝারি কিংবা ভারী বৃষ্টির সম্ভাবনা প্রবল।

আজকের তাপমাত্রা
আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। মহালয়ার সকাল থেকেই শহরের আকাশে সাদা মেঘের ভেলা ভেসে চলেছে। পুজোর আগমনী মেঘের আনাগোনা শুরু হয়েছে। তবে হালকা রোদও উঠেছে।

বৃহস্পতিবার সকালের দিকে বেশ কয়েকটি এলাকায় বিক্ষিপ্তভাবে একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে। তবে রাতের দিকে মূলত আবছা থাকার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। বাতাসে আদ্রতার পরিমাণ কমবে না, বাড়বে অস্বস্তির গরম।

দক্ষিণে জারী হলুদ সতর্কতা
আসন্ন নিম্নচাপের প্রভাবে বাংলার দক্ষিণের বীরভূম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং মুর্শিদাবাদে রবিবার থেকে মঙ্গলবার অবধি রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। প্রবল বর্ষণের জেরে জারী করা হয়েছে হলুদ সতর্কতা।

মৎস্যজীবীদের ফিরে আসার নির্দেশ
উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আসন্ন নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকার কারণে সমুদ্র উপকূলবর্তী মানুষদের সতর্ক করা হয়েছে। পাশাপাশি এই দিনগুলিতে মৎস্যজীবীদের সমুদ্র যাত্রা থেকে বিরত থাকতে বলা হয়েছে। যেসকল মৎস্যজীবী ইতিমধ্যেই সমুদ্রে রয়েছেন, তাঁদের রবিবার বিকেলের মধ্যে সমুদ্র থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

Back to top button
Close