fbpx
আবহাওয়াটাইমলাইন

কয়েক ঘন্টার মধ্যেই আসছে স্বস্তির বৃষ্টি, জানাল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ বঙ্গোপসাগরে তৈরি হওয়া বিপরীত ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর । দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জায়গায় সন্ধের পর ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, বাঁকুড়া, হাওড়া ও হুগলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

গতকাল শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৯ ডিগ্রির আশেপাশে এবং সর্বোনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে আজ কিন্তু তাপমাত্রার পারদ একটু নিচে নেমেছে। বেশ কয়কদিন প্রচন্ড গরমের পর আজ তাপমাত্রা একটু কমবে। আজ শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

বৃহস্পতিবার আবহাওয়া পূর্বাভাসে একটি বেসরকারী আবহাওয়া সংস্থা জানিয়েছে, লা নিনার অবস্থার কারণে চলতি মৌসুমে ভারতে একটি “অস্বাভাবিক ভেজা” এবং “স্বাভাবিকের চেয়ে উপরে” বর্ষা হবার সম্ভাবনা রয়েছে। আইবিএম উদ্যোগে আবহাওয়া সংস্থা জানিয়েছে, এবছর মৌসুমি বায়ু স্বাভাবিক আগমন তারিখের একদিন আগে 31 মে কেরালায় আঘাত হানতে পারে। যদি এই পূর্বাভাস সত্যি হয় তাহলে এবছর নিয়ে টানা দুবছরের ওপর বর্ষাকাল ভারতে “স্বাভাবিকের চেয়ে উপরে” থাকবে।

এর আগে এবছর চূড়ান্ত গরমের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দপ্তর। ২০২০ সালে মার্চ থেকে মে অবধি এই তিন মাসের তাপমাত্রা গড় স্বাভাবিক তাপমাত্রা থেকে ০.৫ থেকে ১ ডিগ্রী বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলোতে। এর পাশাপাশি দক্ষিণবঙ্গের পশ্চিম দিকের বেশ কয়েকটি জেলায়ও গরম বাড়তে পারে। পুরুলিয়া (Purulia), বাঁকুড়া (Bankura), বীরভূম, পশ্চিম বর্ধমানের জেলাগুলিতে গরম পড়বে। আবার বেশকিছু জায়গায় যেমন হিমাচল প্রদেশ (Himachal Pradesh), উত্তরাখণ্ড, পশ্চিম রাজস্থান ও অরুণাচল প্রদেশে তাপমাত্রা স্বাভাবিকের ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে।

Back to top button
Close
Close