বিদায় নিচ্ছে বর্ষা, পূজার মুখে কেমন থাকতে চলেছে আবহাওয়া ?

বাংলাহান্ট ডেস্ক : দেশের থেকে বিদায় নিতে শুরু করেছে বর্ষা। অন্য বছরগুলিতে দক্ষিণবঙ্গ থেকে বর্ষা বিদায় নেয় অক্টোবরের মাঝামাঝি সময়ে। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বর্ষা বিদায় নিতে দেরি আছে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। আপাতত রাজ্যের কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দফতরের পূর্বাভাস।

   

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩২.৭° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২২.৫° সেলসিয়াস
আর্দ্রতা : ৯৩%
বাতাস : ১১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮৭%

আজকের আবহাওয়া : আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী তিন থেকে চার দিন কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় মেঘলা আকাশ থাকবে। কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
কোনওভাবেই একটানা বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : আবহাওয়া দফতরের জানাচ্ছে, উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ৪-৫ দিন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে উত্তরের জেলাগুলিতে একটু বেশি বৃষ্টির সম্ভাবনা থাকলেও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তাপমাত্রাও তেমন কোনও উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ উত্তর ওড়িশা উপকূলের কাছে অবস্থান করছে। আবহাওয়া দফতর জানিয়েছে এই নিম্নচাপের প্রভাব তেমন ভাবে পড়বে না বঙ্গে। আর দক্ষিণবঙ্গের ক্ষেত্রে তার প্রভাব অনেকটাই কম। ভারী বৃষ্টি কিংবা একটানা বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। তবে সমুদ্রের দিকে বাতাস বেশি থাকবে। আগামী তিন থেকে চার দিন দক্ষিণবঙ্গের জন্য হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আগামীকালের আবহাওয়া : ওড়িশা ও বাংলা উকূলের কাছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকার ওপরে নিম্নচাপটি অবস্থান করছে। সঙ্গে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। যার অভিমুখ দক্ষিণ-পশ্চিম মুখী। আগামী দুদিনে যা পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে ওড়িশার উত্তর এবং ছত্তিশগড়ের উত্তর দিকে সরে যাবে। নিম্নচাপ এলাকা থেকে একটি অক্ষরেখা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, পূর্ব উত্তর প্রদেশের ওপর দিয়ে দক্ষিণ-পশ্চিম উত্তর প্রদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে।