টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

আশা জাগিয়েও উধাও বৃষ্টি! আগামী তিন দিন বাড়ছে গরম, তবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে এই জেলাগুলিতে

বাংলাহান্ট ডেস্ক : গত কয়েক শহর কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গেই বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। মেঘলা আকাশ আশা জাগিয়েছিল শহরবাসীর মনেও। এবার হয়তো শুরু হবে বর্ষা। এবার হয়তো গুমোট গরম থেকে কিছুটা মিলবে স্বস্তি। কিন্তু আশা জাগিয়েই বেমালুম বেপাত্তা বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানাচ্ছে এবার দক্ষিণবঙ্গে (South Bengal) বাড়বে গরম। দুই বঙ্গেই কমতে চলেছে বৃষ্টি (Weather Update)। তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গেও (North Bengal)।

একনজরে আজকের আবহাওয়া :
সর্বোচ্চ তাপমাত্রা : ৩১.২° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৫.৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৮%
বাতাস :  ১১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬৭%

আজকের আবহাওয়া : আশা জাগিয়েও উধাও বৃষ্টি। শহর কলকাতার মুষলধারে ভেজার সম্ভাবনা আপাতত নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। উল্টে বাড়বে বৃষ্টি। সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে আদ্রতাজনিত অস্বস্তিও। প্যাচপ্যাচে গুমোট গরমে আবারও নাকাল হতে চলেছে কলকাতার মানুষ। আজ বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ থেকে ৩৫ ডিগ্রির আশেপাশে। বিক্ষিপ্ত হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। ২৯ ও ৩০ তারিখও কিছুটা বৃষ্টি বাড়তে পারে জানিয়েছে মৌসম ভবন।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : উত্তরবঙ্গের শুধুমাত্র দার্জিলিং ও জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া অন্যান্য জেলাগুলিতেও আগামী তিন দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে। তবে উত্তরবঙ্গে বৃষ্টির সেই আগের তীব্রতা আর দেখা যাবেনা।

অপর দিকে, দক্ষিণবঙ্গেও ক্রমশ বাড়ছে বৃষ্টির ঘাটতি। মধ্যপ্রদেশের উপরে থাকা ঘূর্ণবাত সরে গিয়েছে রাজস্থানের দিকে। আবার দক্ষিণবঙ্গের উপরে থাকা মৌসুমী অক্ষরেখাও তার স্থান পরিবর্তন করে এখন ঠাঁই নিয়েছে উড়িষ্যার বালাসোরের কাছে। এই দুয়ের প্রভাবে আজ সকাল থেকেই বৃষ্টি কমেছে দক্ষিণবঙ্গে। আগামী ৩ দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে। পাশাপাশি বাড়তে চলেছে তাপমাত্রাও।

আগামীকালের আবহাওয়া : আগামী ৪৮ ঘন্টায় আবহাওয়ার খুব বেশি পরিবর্তন হবে না দুই বঙ্গে। বৃষ্টিপাত কমবে পাহাড় সহ সমতলেও। বাড়বে তাপমাত্রা। তবে উপকূলের জেলাগুলিতে কিছুটা বৃষ্টিপাত হতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Related Articles