টাইমলাইনআবহাওয়া

দ্রুত গতিতে এগিয়ে আসছে বর্ষা, ৬ রাজ্যে অ্যালার্ট জারি আবহাওয়া দপ্তরের

বাংলাহান্ট ডেস্কঃ নিম্নচাপ ও বৃষ্টির দাপট থাকায় জুন মাসের আগে পর্যন্ত গরমের দাপট সেভাবে বুঝতে পারেনি বঙ্গবাসী। কিন্তু আমফান পরবর্তী সময়ে লাফিয়ে লাফিয়ে যে ভাবে বাড়ছে পারদ তাতে বর্ষার অপেক্ষা করছে সবাই। মৌসম ভবন জানিয়েছে, এবারে বর্ষা ঢুকবে সঠিক সময়ে। দক্ষিণ -পশিম মৌসুমী বায়ুর প্রভাবে এবছর বর্ষা জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে যথেষ্ট বৃষ্টি হবে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, মধ্য-আরব সাগর, গোয়া, কোঙ্কন, কর্ণাটক, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, রায়লসিমা, মধ্য ও উত্তর বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্বের কিছু অংশে আগামী ২-৩ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মোসুমী বায়ুপ্রবেশ করবে। ফলে দক্ষিণের ছয় রাজ্য প্রবল বৃষ্টিতে ভাসবে।

আবহাওয়া পূর্বাভাসে একটি বেসরকারী আবহাওয়া সংস্থা জানিয়েছে, লা নিনার অবস্থার কারণে চলতি মৌসুমে ভারতে একটি “অস্বাভাবিক ভেজা” এবং “স্বাভাবিকের চেয়ে উপরে” বর্ষা হবার সম্ভাবনা রয়েছে। যদি এই পূর্বাভাস সত্যি হয় তাহলে এবছর নিয়ে টানা দুবছরের ওপর বর্ষাকাল ভারতে “স্বাভাবিকের চেয়ে উপরে” থাকবে।

আজ সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরের রোদ ঝলমলে আকাশ দেখা না গেলেও, কিছুটা আবছা আলো দেখা যাচ্ছে। গতকাল শহররে তাপমাত্রা ছিল, সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ তাপমাত্রা কিছুটা হলেও কমতে পারে। আজ সর্বোচ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকেব ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

 

Related Articles

Back to top button