fbpx
আবহাওয়াটাইমলাইন

এখনও শান্ত হয়নি প্রকৃতি, ঘনিয়ে আসছে প্রবল ঝড় বৃষ্টিঃ আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান (Amphan) যেতে না যেতেই আবহাওয়ার (Weather) পরিবর্তন হতে শুরু করে দিয়েছে। তাপমাত্রার পারদ বৃদ্ধি পাওয়ার সাথে সাথেই আবারও ঝড় বৃষ্টির ঘনিয়ে আসার আশঙ্কা প্রকাশ করল আবহাওয়া দফতর (Weather office)। পূর্বালী দক্ষিণা বাতাসের প্রভাবে রাজ্যে প্রচুর জলীয় বাস্প প্রবেশ করছে। যার জেরেই ফের ঝড় বৃষ্টির আগমন হতে পারে বলে মনে করছে হাওয়া অফিস।

আমফানের পরবর্তী অবস্থা
আমফানের তাণ্ডবের পরবর্তী ধ্বংসলীলা সামলাতে হিমসিম খাচ্ছে বাংলার মানুষজন। যুদ্ধকালীন তৎপরতার সাথে চলছে রাস্তা থেকে ভেঙ্গে পড়া গাছ পালা সরানোর কাজ। প্রচুর সংখ্যক মানুষজন গৃহহীনা। চলছে তাঁদের নতুন করে ঘর বাধার কাজ। পাশাপাশি চলছে বাঁধ সারাইয়ের কাজও। প্রাণও হারিয়েছেন বহু মানুষ। একে করোনা, তাঁর উপর আমফান। প্রকৃতির তান্ডব নৃত্যে নাজেহাল সাধারণ মানুষ।

শহরের তাপমাত্রা
আজ কলকাতা শহরের তাপমাত্রা সামান্য হলেও বৃদ্ধি পেতে পারে। আজ সর্বচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের শুরুটা আবছা আলোছায়া দিয়ে শুরু হলেও, ধীরে ধীরে দোদের প্রকাশ ঘটতে পারে বলে জানাচ্ছে হাওয়া দফতর।

 

 

মৌসম ভবনের পক্ষ থেকে বৃষ্টির পূর্ভাবাস
মৌসম ভবন জানিয়েছে, এবারে বর্ষা ঢুকবে সঠিক সময়ে। দক্ষিণ -পশিম মোয়সুমি বায়ুর প্রভাবে এবছর বর্ষা জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে বর্ষার আগমন ঘটবে। স্বাভাবিক সময়েই হবে এই বৃষ্টি। এতে করে কৃষি কাজেও খুব একটা সমস্যা সৃষ্টি হবে না। কৃষকদের জন্যও এল সুখবর। এর পাশাপাশি জুনের প্রথমেই কেরালায় বর্ষা প্রবেশ করবে। এবং তারপর তা পানজিম, পুনে ও মুম্বই হয়ে রাজধানীতে প্রবেশ করবে।

প্রবল গ্রীষ্মে তাপমাত্রা বৃদ্ধির সংকেত
আবার, আবহাওয়াবিদরা আগেই জানিয়েছিলেন যে, এবছর গরম বাড়বে। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস করে বৃদ্ধি পাবে কিছু কিছু অঞ্চলে। আবার কিছু কিছু জায়গায় ১ ডিগ্রির থেকেও বেশি বৃদ্ধি পাবে। তবে তাপমাত্রার পারদ ওঠা নামা করবে। যার দরুণ তাপমাত্রা বাড়বে , আবার কমবেও। একটানা বেশি গরম পড়বে না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। এই বিষয়টাও কিছু প্রকাশ পাচ্ছে। তাপমাত্রা বৃদ্ধি পেলে, আবার ঝড় বৃষ্টির আশঙ্কা থাকছে।

Back to top button
Close
Close