আবহাওয়াটাইমলাইন

বজ্রবিদ্যুত সহ ভারী বৃষ্টিপাত ধেয়ে আসছে বাংলায়! বড়সড় আপডেট দিল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ উত্তরবঙ্গকে ভাসিয়ে দক্ষিণবঙ্গের আবহাওয়ার (Weather) পরিবর্তন করতে ধেয়ে আসছে বজ্রবিদ্যুত সহ ভারী বৃষ্টিপাত। মাঝে মনশুন ব্রেক নিলেও, ফের নিজের মুডে রয়েছে প্রকৃতি। ভাসতে চলেছে বাংলা (West bengal)। সামান্য দিয়ে শুরু হলেও, ধীরে ধীরে কলকাতায় বাড়বে বৃষ্টির পরিমাণ। যা জারী থাকবে সপ্তাহভোর বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

বাতাসে জলীয় বাষ্পের সঙ্গে আদ্রতা মিশে থাকায় বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বাড়ছে তাপমাত্রার পারদও। ফলে বৃষ্টি চলার পাশাপাশি তাপমাত্রা কিছুটা হলেও বাড়তে পারে। তবে উত্তরবঙ্গের জন্য জারী করা হয়েছে লাল সতর্কতা। হতে পারে বন্যাও।

শহরের তাপমাত্রা
মঙ্গলবার সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরের সামান্য মেঘলা আকাশ দেখা যাচ্ছে। তবে গুমোট গরমে ছেয়ে রয়েছে চারিপাশ। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ শহরে রাতের তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না বলে জানাচ্ছে আবহাওয়াবিদরা। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

সকাল থেকেই মেঘলা আকাশ দেখা যাচ্ছে শহরের আকাশে। সেই সঙ্গে পরিবেশে কিছুটা ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। তবে বেলা বাড়ার সাথে সাথে বেশ কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুত সহ ঝড় বৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া দফতর। বৃষ্টিতে ভাসবে এবার বাংলাও।

চাষিদের জন্য আনন্দ সংবাদ
ওড়িশায় ঘূর্ণাবর্ত এবং দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে আবহাওয়ার পরিবর্তন ঘটাতে জলীয় বাস্প ঢুকছে রাজ্যে। তবে উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায় বৃষ্টির পাশাপাশি দক্ষিণবঙ্গেরও বেশ কিছু এলাকায় বৃষ্টি জারী থাকবে। কখনও রোদ কখনও বৃষ্টি, এভাবেই চলবে আবহাওয়ার খেলা। তবে সামান্য হলেও বাড়বে আবার উষ্ণতার পারদ। এবছর বৃষ্টি নির্দিষ্ট সময়ে কিছুটা আগে দেশে আসার ফলে চাষের মরশুমে এটা অত্যন্ত আনন্দ সংবাদ ছিল চাষীদের কাছে। তবে বাংলায় নির্ধারিত দিনের একদিন পরে ঢুকলেও বেশ ভারী বর্ষণের আমেজ পেয়েছিল বাংলার মানুষজন। তবে বর্তমানে সাময়িক বিরতি ঘটলেও ফের আবার বৃষ্টিতে ভাসতে চলেছে বাংলা।

Back to top button