এবারের পুজোয় অসুর ঘূর্ণিঝড়! ষষ্ঠী থেকে দশমীর বড় আপডেট জানিয়ে দিল হাওয়া অফিস

বাংলা হান্ট ডেস্ক: সোমবার থেকে রোদের দেখা মিললেও তার আগে সাত-দশদিন মেঘের আঁধারেই দিন কেটেছে বঙ্গবাসীর। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন আকাশ পরিষ্কার থাকলেও ফের ২৯ তারিখ থেকে বৃষ্টি (Rain) বাড়বে। উত্তর বঙ্গোপসাগরে এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত (Cyclonic Circulation) তৈরি হওয়ার কারণে এই বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। যার ফলে সপ্তাহান্তের দিকে ফের বৃষ্টির ভ্রুকুটি রাজ্যে (West Bengal)।

এদিকে দুয়ারে পুজো। হাতে গোনা আর কয়েকদিন বাকি। প্যান্ডেলে-প্যান্ডেলে কুমোরটুলিতে চলছে জোরকদমে প্রস্তুতি। আর এর মধ্যেই বাঙালি মনে প্রশ্ন উঠছে, পুজোর দিনগুলিতেও কি বৃষ্টি হবে (Rain Durga Puja)?

   

উল্লেখ্য, এবছর বর্ষা (Monsoon) ঢুকেছে ৮ দিন দেরিতে। অর্থাৎ, তাহলে বর্ষা এবার বিদায় নেবেও দেরিতে। সাধারণত ১০-১২ অক্টোবর বঙ্গ থেকে বর্ষার বিদায় নেওয়ার কথা। তবে মনে করা হচ্ছে, সেই প্রক্রিয়া কিছুটা দেরি হবে। বর্ষা পাকাপাকিভাবে বিদায় নিতে ২০ অক্টোবর হয়ে যেতে পারে। তবে পরিস্থিতি বিশেষে আরও দু-চারদিনও দেরি হতে পারে। আর তাই হলে ষষ্ঠী পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। তারপরেও সম্ভাবনার কথা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

কিন্তু সত্যি খবরটা কী? তা জানতে বাংলা হান্ট যোগাযোগ করেছিল আবহাওয়া দফতরের সঙ্গে। সেখানকার কর্মকর্তা জানিয়েছেন, ‘রাজস্থান (Rajasthan) থেকে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়েছে সাধারণত অক্টোবরের ৮ থেকে ১০ তারিখ নাগাদ বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয় বাংলা থেকে। সেটা ৪/৫ দিন এদিক-ওদিক হতে পারে। তবে এখনই এই নিয়ে কিছু বলা যাচ্ছে না। অন্যদিকে, একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে আগামী ২৯ তারিখ। যা উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। সেটার দিকেও নজর রয়েছে।’ তবে এই ঘূর্ণাবর্ত ঘূর্ণিঝড়ে (Cyclone) পরিণত হতে পারে বলে একটা আশঙ্কা থাকছে।

weather durga

ফলে, পুজোর সময়ে বৃষ্টি হবে কি না, তা সঠিকভাবে বলা না গেলেও যেহেতু বর্ষা এবার দেরিতে এসেছে বঙ্গে তাই একটা আশঙ্কা থাকছে। তবে দেশের অন্য প্রান্ত থেকে বর্ষা বিদায় নেওয়ার প্রক্রিয়া শুরু হওয়ার তা কিছুটা হলেও স্বস্তির। বৃষ্টিতে পুজো মাটি হোক চাই না হোক, তবে এটা বলা যায়, পুজোর বাজার আপাতত আগামী এক সপ্তাহ এই ঘূর্ণাবর্তের কারণে মাটি হতে চলেছে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর