ভাঙবে সমস্ত রেকর্ড! এবার হাড় কাঁপানো ঠান্ডা দেখবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, জানাল আবহাওয়া দপ্তর

বাংলা হান্ট ডেস্ক: জোরসে কামড় বসিয়েছে শীত। গতকাল ছিল কলকতায় এই মরসুমে এখনও পর্যন্ত শীতলতম। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা আরও কমেছে। ডিসেম্বর পড়তেই শীতের কাঁপুনি শুরু হয়ে গিয়েছে। উত্তর থেকে দক্ষিণ রাজ্য জুড়ে হুড়মুড়িয়ে কমছে তাপমাত্রা। আজ কেমন থাকবে দুই বঙ্গের আবহাওয়া? রইল আপডেট।

   

IMD সূত্রে খবর, আরব সাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত। এর জেরে আজ থেকেই পশ্চিমী ঝঞ্ঝা প্রভাব ফেলবে গোটা দেশের আবহাওয়ায়। তবে এর দরুন এ রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। রবিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আপাতত রাতের তাপমাত্রা পরিবর্তন হবে না।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২০ ডিসেম্বর থেকে রাজ্যে আরও কমবে তাপমাত্রা। আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ কার্যত পরিষ্কার থাকবে। কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ও ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাঘুরি করবে।

আরও পড়ুন: বিয়ের প্রস্তাবে না করায় কাউন্সিলরকে হেনস্থার অভিযোগ দলেরই নেতার বিরুদ্ধে! সোনারপুরে শোরগোল

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কিছুদিনে সর্বনিম্ন তাপামত্রা আরও কমতে পারে। আগামী সপ্তাহে আরও জাঁকিয়ে বসবে শীত। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আপাতত ৭ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রধানত শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টির সেরম কোনও সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের কোনও জেলায় রাতের তাপমাত্রার তেমন হেরফের হবে না কিছুদিন। পশ্চিমের জেলাগুলিতে এমনিতেই বেশি শীত পড়ে। সেসব জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে বলে পূর্বাভাস। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপুরের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রিতে নামতে পারে।

weather winter

উত্তরবঙ্গের আবহাওয়া: ৭ দিনে উত্তরের দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকা ছাড়া আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ফের তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমে। এর প্রভাবে দার্জিলিংয়ের উঁচু এলাকায়তেও সোম মঙ্গলবার তুষারপাতের সম্ভাবনা রয়েছে।