টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

ভারী বৃষ্টিপাতে ভিজবে দক্ষিণবঙ্গ, লাল সতর্কতা জারি মৎসজীবিদের জন্য, একনজরে আজকের আবহাওয়া

বাংলাহান্ট ডেস্ক : শনিবারের নিম্নচাপ (Low Pressure) গভীর নিম্নচাপ (Depression) রূপে অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগর (Bay of Bengal)। এবং এই নিম্নচাপের জেরে প্রভাবিত পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূল। এর অবস্থান দিঘা থেকে মাত্র ১০ কিমি দক্ষিণ পূর্বে। আবহাওয়া (Weather) দফতরের পূর্বাভাস অনুযায়ী এই গভীর নিম্নচাপের প্রভাব আগামী ২৪ ঘন্টাতেও থাকবে এবং তা পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩২.০° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৪.৮° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৭%
বাতাস : ১৭ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮১%

আজকের আবহাওয়া : আবহাওয়া দফতরে জানাচ্ছে, ১৫ অগাস্ট দক্ষিণবঙ্গের জেলাগুলির প্রায় সব জায়গাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের কৃষিকাজের মরসুমের জন্য এই বৃষ্টি খুবিই জরুরি বলে মনে করছেন আবহবিদরা। তবে এই নিম্নচাপের সব থেকে বেশি প্রভাব পড়ছে ওড়িশায়।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং-এ এদিন বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরবর্তী ২৪ ঘন্টায় সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

অপর দিকে, আবহাওয়া দফতর জানাচ্ছে, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে এদিন ঘন্টায় ৪০ থখেকে ৫০ কিমি বেগে দমকা বাতাস হাওয়া বয়ে যেতে পারে। ১৫ অগাস্ট ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়।

আবহাওয়া দফতরের পক্ষ থেকে মৎস্যজীবীদের প্রতি লাল সতর্কতা জারি করে বলা হয়েছে, তাঁরা যেন ১৫ অগাস্ট সমুদ্রে মাছ ধরতে না যান। ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের বেশ কিছু জায়গায়। এছাড়া ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। তবে কলকাতায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনাই বেশি বলে জানাচ্ছে মৌসম ভবন।

আগামীকালের আবহাওয়া : গভীর নিম্নচাপের প্রভাবে আগামী কয়েকদিনে ভিজবে বাংলার প্রায় সবকটি জেলাই। তবে তুলনামূলক ভাবে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

Related Articles