‘আমার লক্ষ্মী মুড়ি-পেঁয়াজে শান্তির দূত ভালো’, কোজাগরীতে মুখ্যমন্ত্রীর লেখা নতুন কবিতা ভাইরাল

   

বাংলা হান্ট ডেস্ক: পায়ের সমস্যা থাকায় আপাতত ঘরবন্দি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দীর্ঘদিন পর পুজো কার্নিভালের (Puja Carnival) জন্য বাড়ি থেকে বেরিয়েছেন তিনি। যাবতীয় নানা কাজ বাড়ি থেকেই করছেন। বাকিটা সময় অবসরে কাটাচ্ছেন। আর এই ফুরসতেই ফের কবির (Poet) ভূমিকায় ধরা দিলেন মমতা।

বিশ্রামে থাকাকালীন লক্ষ্মীপুজো (Laxmi Puja) নিয়ে কবিতা লিখলেন মুখ্যমন্ত্রী (Chief Minister)। কবিতার নিম দিয়েছেন: ‘আমার লক্ষ্মী’। নারীশক্তিকে কুর্নিশ জানিয়েই এই কবিতা লিখেছেন মমতা। কবিতার প্রতিটি ছত্রে ছত্রে বাংলার নারীদের নানা ভূমিকার কথা তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী।

কবিতাটি মোট ২৪ লাইনের। যেখানে মমতা লিখেছেন, ‘আমার লক্ষী গ্রামে-গঞ্জে মাটির ঘরে আলো/ আমার লক্ষ্মী মুড়ি-পেঁয়াজে শান্তির দূত ভালো’। প্রতিবাদেও নারীরা একনম্বরে থাকেন, কবিতার মাধ্যমে এমনটাই বুঝিয়ে তিনি লিখেছেন, ‘আমার লক্ষ্মী প্রতিবাদ জানায়, কণ্ঠে তার আগুন/ আমার লক্ষ্মী দেশ জয় করে সবারে বলে-জাগুন’।

বস্তুত, বাংলার বহুল প্রচলিত প্রবাদ ‘রূপে লক্ষ্মী, গুনে সরস্বতী’র কথা মাথায় রেখেই মুখ্যমন্ত্রীর এই কবিতা। কীভাবে লক্ষ্মীরূপী মহিলাদের গুণপনায় সংসার ভরে ওঠে, পাশাপাশি নিজস্ব শক্তিতে তারাই কীভাবে বিশ্ব জয় করেন, তারই বর্ণনা দিয়েছেন মমতা।

প্রসঙ্গত, এই প্রথম নয় এর আগেও নানা কবিতা লিখেছেন মুখ্যমন্ত্রী। কখনও উৎসবে বা কখনও প্রতিবাদে, কলম চলেছে মমতার। বিপন্নতা, সঙ্কট, আনন্দ-সমস্ত পরিস্থিতিতেই সমকালীন ছবি ফুটিয়ে তুলেছেন তিনি। এবার লক্ষ্মীপুজোর দিনে ফের কবিতা লিখে সবাইকে তাক লাগিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

Avatar
Monojit

সম্পর্কিত খবর