নতুন বছরেই বাম্পার উপহার! ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট ব্যবস্থা পশ্চিমবঙ্গ সরকারের, মিলবে এই সুবিধাগুলি

   

বাংলা হান্ট ডেস্কঃ ছাত্র-ছাত্ররাই আমাদের দেশের উজ্জ্বল ভবিষ্যতের কান্ডারি। আগামীর পথে নয়া দিশা দেখাবে তারাই। ক্ষমতায় আসার পর থেকে পড়ুয়াদের জন্য একাধিক প্রকল্প নিয়ে এসেছে তৃণমূল সরকার। আর এবার রাজ্যের ছাত্র-ছাত্রীদের (Students) জন্য বিরাট উদ্যোগ নিলেন পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে নতুন বছরে রাজ্য জুড়ে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে পালিত হবে “স্টুডেন্ট সপ্তাহ”।

মুখ্যমন্ত্রীর নির্দেশে আগামী ২ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত রাজ্যের বিভিন্ন স্কুল,কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলিতে স্টুডেন্ট সপ্তাহ (Student Week) পালন করা হবে। পড়ুয়াদের স্কুল-কলেজমুখী করা এবং তাদের মধ্যে শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধি করতে সপ্তাহ জুড়ে বিভিন্ন কর্মসূচী চলবে। শিক্ষাপ্রতিষ্ঠান গুলিতে নাচ, গান, বিতর্ক, কুইজ, নাটক-সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের জমজমাট আয়োজন করা হবে। ছাত্রছাত্রীদের মধ্যে মুখ্যমন্ত্রীর শুভেচ্ছাবার্তা এবং বইখাতা বিতরণ করা হবে বইখাতাও বিতরণ করা হবে।

পাশাপাশি বিভিন্ন সরকারি স্কলারশিপ এবং প্রকল্প গুলিতে তাদের আবেদনের সহায়তাও করা হবে এই কর্মসূচির মাধ্যমে। সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সরকারি প্রকল্পের প্রচার করে ছাত্র-ছাত্রীদের তারা কোন কোন প্রকল্প থেকে কি কি সুযোগ-সুবিধা পেতে পারে এবং এই প্রকল্পগুলির উদ্দেশ্য সম্পর্কে তাদের অবগত করা হবে।

শুধু ছাত্র-ছাত্রীরাই নয়, তাদের ভবিষ্যৎ সম্পর্কে স্বচ্ছ ধারণা গড়তে অভিভাবকদের সাথে শিক্ষক শিক্ষিকাদের সমন্বয়ের ব্যবস্থা করা হবে। এই কর্মসূচীর মাধ্যমে অভিভাবকদের স্কুলে আমন্ত্রণ জানানো হবে এবং তাদের সাথে বাচ্চাদের ভবিষ্যৎ পরিকল্পনায় নানা বিষয়ে বিস্তারে আলোচনা করা হবে। এক কথায় অভিভাবকদের সাথে শিক্ষক শিক্ষিকাদের মিলন উৎসবের ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন: ‘কবে গ্রেফতার হবেন অভিষেক?’ প্রশ্নে সরাসরি জবাব শাহের, খুশিতে জোড়ে জোড়ে স্লোগান শুভেন্দুর

mamata banerjee pti new d

সরকার চালিত বিভিন্ন প্রকল্প, সুবিধা যেমন স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ, ঐক্যশ্রী, এছাড়াও বিভিন্ন স্তরে স্কলারশিপগুলির প্রচার চালানো হবে। জানা যাচ্ছে আগামী ২ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন দুপুর ১১টা থেকে ১টা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলিতে
এই কর্মসূচি পালন করা হবে। মুখ্যমন্ত্রীর নির্দেশে অভিনব এই কর্মসূচী ছাত্র-ছাত্রীদের প্রতিভা, মনের বিকাশে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর