মাত্র কিছুক্ষনের সময়! দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, লাল সতর্কতা এই ৫ জেলায়: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: পাকাপাকি বর্ষা চলে এলেও দুই বঙ্গের দুই চিত্র। দক্ষিণে বৃষ্টি থাকলেও ভ্যাপসা গরম, ওদিকে উত্তরে তুমুল বর্ষণ! আলিপুর আবহাওয়া দফতর (Alipore weather department) সূত্রে খবর, আজও গোটা রাজ্যেই বৃষ্টি চলবে। তবে উত্তরে তাণ্ডব আর কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে আজ হালকা থেকে মাঝারি বর্ষণ চলবে। যার জেরে অনুভূত হবে আদ্রতা জনিত অস্বস্তি।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী তিন-চার দিন উত্তরবঙ্গের (North Bengal) উপরের দিকের পাঁচ জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। বেশ কিছু জায়গায় ভারী এবং অতি ভারী বৃষ্টি হবে। উত্তরবঙ্গের (North Bengal) জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে লাল সতর্কতা (Red Alert) জারি থাকবে।

   

অন্যদিকে, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার-এই পাঁচ জেলায় আগামী ২৪ ঘণ্টা রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে পরবর্তী তিন দিন এই পাঁচ জেলায় অতি ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস।
দক্ষিণবঙ্গের ক্ষেত্রে চিত্রটা যদিও ভিন্ন।

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হলেও হতে পারে। যদিও ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তবে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। কলকাতা, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে আজকের পর সেই পরিমানও কমতে শুরু করবে।

weather

উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারীর সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের (North Bengal) উপরের ৫ টি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যার জেরে ইতিমধ্যেই লাল সতর্কতা জারি হল উত্তরের একাধিক জায়গায়। উত্তরের মালদা ও দুই দিনাজপুরেও হালকা বৃষ্টি হবে বলে পূর্বাভাস। পাহাড়েও জারি সতর্কতা।

আবহাওয়া দফতর সূত্রে পূর্বাভাস আগামী ১২ জুলাই পর্যন্ত কলতকাতা ও আশেপাশের অঞ্চলের আকাশ আংশিক মেঘলা থাকবে। দফায় দফায় বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ থেকে ৩৪ ডিগ্রির মাঝে।
দক্ষিণবঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে পূর্বাভাস। তবে দুদিনের পর থেকে তাপমাত্রার একটু পতন হবে। সর্বোচ্চ তাপমাত্রা ২ থেক ৩ ডিগ্রি কমবে বলে পূর্বাভাস।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর