হাইকোর্টের নির্দেশের পর শুরু অ্যাকশন! SSC কাণ্ডে স্কুল ধরে ধরে শিক্ষকদের কাছে যাচ্ছে নোটিশ

বাংলা হান্ট ডেস্কঃ গত বছর থেকে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) নিয়ে তোলপাড় রাজ্য। হকের চাকরির দাবিতে আদালতে চলছে একাধিক মামলা। গত সপ্তাহে স্কুল সার্ভিস কমিশন (School Service Commission) নিয়োগ দুর্নীতি মামলায় ২০১৬ সালে চাকরি পাওয়া সবাইকে নোটিশ দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। যারা যারা চাকরি পেয়েছেন তাদের সবাইকে SSC জানিয়ে দেবে যে তাদের নিয়োগ প্রক্রিয়া এখনও বিচারাধীন।

   

কলকাতা হাইকোর্টের নির্দেশে এবার নোটিশ পাঠাচ্ছে এসএসসি। ২০১৬ সালে এসএসসি পরীক্ষায় চাকরি পাওয়া সকল শিক্ষক ও শিক্ষক কর্মচারীদের নোটিশ পাঠাচ্ছে শিক্ষা বিভাগ। নোটিস যাবে ২০১৬ সালে চাকরি পাওয়া গ্রুপ ডি, গ্রুপ সি কর্মী, নবম – দশম ও একাদশ – দ্বাদশের শিক্ষকদের।

কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে, প্রধান শিক্ষকের মাধ্যমে ডিআই-এর মারফৎ চাকরি প্রাপকদের কাছে নেটিস পৌঁছবে। তাদের নোটিশে সই করা হয়ে গেলে তা জমা করতে হবে আদালতে। প্রতিটি বিদ্যালয়ে চাকরি প্রার্থীদের তালিকা প্রস্তুত করার পর প্রধান শিক্ষক একটি বিবৃতিতে স্বাক্ষর করবেন। যাতে লেখা থাকবে, “এরা ছাড়া আমার স্কুলে ২০১৬ সালের পরীক্ষার ভিত্তিতে জয়েন করা আর কোনও শিক্ষক বা শিক্ষাকর্মী নেই।”

আরও পড়ুন: ৬, ১০,১২! এই সপ্তাহেই হুড়মুড়িয়ে কমবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা, উত্তরে তুষারপাত: আবহাওয়ার খবর

এসএসসি সূত্রে খবর, চলতি মাসের ১১ তারিখের মধ্যে শিক্ষা বিভাগের নোটিশ প্রধান শিক্ষকদের কাছে পৌঁছে যাবে। প্রথমে সরকারি তথ্য দিয়ে শিক্ষক ও শিক্ষাকর্মীদের তালিকা তৈরি করবেন ডিআই। এরপর ১২ তারিখ স্কুলের নোটিশ বোর্ডে শিক্ষক-শিক্ষাকর্মীদের তালিকা টাঙানো হবে। সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে ২১ তারিখের মধ্যে ডিআই রিপোর্ট জমা দেওয়া হবে।

high court

আদালতের নির্দেশ ছিল, ডিসেম্বর মাসের বেতন দেওয়ার আগে এই নোটিশে তাদের প্রত্যেককে দিয়ে সই করাতে হবে। গোটা এই বিষয়ে নজর রাখবেন নোডাল অফিসার। সবার কাছে নোটিশ ঠিক মতো যাচ্ছে কি না তা আদালতকে জানাবেন তিনি। মামলার পরবর্তী শুনানির দিন আগামী ১২ জানুয়ারি শুক্রবার ধার্য হয়েছে।