বাংলায় শীত আসার আগেই উধাও হবে ঠান্ডা! চমকে যাওয়া আপডেট: আজকের আবহাওয়া

বাংলা হান্ট ডেস্ক: শীতের পথে ফের কাঁটা। শীতের আমেজ একটু আসতে না আসতেই ফের তাল কাটছে বৃষ্টি। উত্তর (North Bengal) থেকে দক্ষিণ (South Bengal), সব জেলাতেই কমেছে তাপমাত্রা। তাহলে কী এবার জাঁকিয়ে পড়বে শীত? আজ্ঞে না, আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ফের বঙ্গোপসাগরে তৈরী হচ্ছে নিম্নচাপ।

   

weather winter

শীতের আগমনে বাধা

আবহাওয়া অফিস (Weather Office) সূত্রে জানা যাচ্ছে, আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ-আন্দামান সাগরে তৈরি হচ্ছে একটি নিম্নচাপ। যা পরে কিছুটা পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সরবে। এরপর তা বঙ্গোপসাগরে এসে সেই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর জেরেই আপাতত শীতের আগমনে বাধা।

ঘনাচ্ছে নিম্নচাপ

হাওয়া অফিস জানিয়েছে এই মুহূর্তে নিম্নচাপ এ রাজ্য থেকে অনেক দূরে রয়েছে। তাই চলতি সপ্তাহে রাজ্যের কোথাওই সেরম বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। তবে উত্তর ও উত্তর- পশ্চিম দিক থেকে শুষ্ক হাওয়া ঢুকবে। যার জেরে শুষ্ক থাকবে আবহাওয়া।

আগামী কিছুদিন কেমন থাকবে দুই বঙ্গের আবহাওয়া?

জানা যাচ্ছে, নিম্নচাপের প্রভাবে আগামী সপ্তাহের শুরুতেই আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা। নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হওয়ারও সম্ভাবনা রয়েছে। প্রাথমিকভাবে এর অভিমুখ অন্ধ্রপ্রদেশ উপকূল হলেও পরে গতিপথ পরিবর্তন করে ঘূর্ণিঝড়ের রূপে নেয় কী না সেটাই দেখা হচ্ছে।

আরও পড়ুন: ‘দুর্ভাগ্যজনক’, ‘ঔদ্ধত্য দেখাচ্ছেন’, নাম না করে একজোটে অভিজিত্‍ গাঙ্গুলিকে নিশানা দুই বিচারপতির?

দক্ষিণবঙ্গে বাড়বে তাপমাত্রা

আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত শীতের দ্রুত আগমনের কোনও সম্ভাবনা নেই। এই সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে কিছুটা বাড়বে তাপমাত্রা। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে তাপমাত্রা বৃদ্ধি পাবে। কলকাতাতেও ২ ডিগ্রি পর্যন্ত বাড়বে তাপমাত্রা।

weather

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের কোনও জেলাতেই সেরম বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সপ্তাহের শেষের দিকে দার্জিলিং ও কালিম্পঙ এ সামান্য বৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন লক্ষ্য করা যাবে না।