বিকেল থেকেই বৃষ্টির তুলকালাম! কলকাতায় জারি হল অরেঞ্জ অ্যালার্ট, ভাসবে দক্ষিণবঙ্গের ৫ জেলা

   

বাংলা হান্ট ডেস্ক: আজ দুপুরের পর থেকেই বদলে যাবে আবহাওয়া। ভাইফোঁটার দিন থেকেই আবহাওয়া বদলের পূর্বাভাস দিয়েছিল হাওয়া দপ্তর (Weather Department)। এখনও তেমনটাই জানানো হচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে আজ বিকেল থেকেই কোথাও কোথাও আংশিক কোথাও বা সম্পূর্ণ মেঘলা আকাশ থাকতে পারে। উপকূলের অঞ্চলে বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ: আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে যে নিম্নচাপ ফুঁসছে তা আজ শক্তি বাড়িয়ে আরও গভীর নিম্নচাপে (Low Pressure) পরিণত হবে। তারপর সেটি প্রথমে পশ্চিম ও বিকেলের পর উত্তর-পশ্চিম দিকে এগোবে অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে।

আগামীকাল ১৬ ই নভেম্বর নিম্নচাপ দিক পরিবর্তন করে উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে। এরপর ১৭ ই নভেম্বর বৃহস্পতিবার ওড়িশা উপকূলে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করবে। এর জেরে বৃহস্পতি এবং শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। উপকূল অঞ্চল ও ওড়িশা লাগোয়া জেলাগুলিতে অধিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: রাজ্য সরকারি কর্মীদের জন্য বিশেষ ঘোষণা! খুশিতে আত্মহারা সকলে

বুধবার থেকে শুরু করে শুক্রবার পর্যন্ত বৃষ্টি চলবে রাজ্যে। তবে আজ শুধুমাত্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ওদিকে বৃহস্পতিবার এই তিন জেলাতেই ০৭ সেমি থেকে ১১ সেমি পর্যন্ত বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার রাত থেকেই আরও বাড়তে পারে বৃষ্টিপাতের পরিমাণ।

weather 10

বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত। শুক্রবার কলকাতা-সহ ৮ জেলা, দক্ষিণবঙ্গের কলকাতা (Kolkata), হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং নদিয়া এসব জেরায় বৃষ্টি হতে পারে। শুক্রবার কলকাতা ও দুই ২৪ পরগনায় ২০ সেমি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

শনিবার বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। রবিবার থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা বেশ কিছুটা কমতে পারে এমনটাই পূর্বভাস। উত্তরবঙ্গের বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর