রাতেই শুরু ঝড়-বৃষ্টির তাণ্ডব! তড়িঘড়ি সতর্কতা জারি করল নবান্ন, দুর্যোগের তালিকায় দক্ষিণবঙ্গের ৩ জেলা

বাংলা হান্ট ডেস্কঃ ধেয়ে আসছে দুর্যোগ। সাগরে ফুঁসতে থাকা নিম্নচাপ বৃহস্পতিবার গভীর নিম্নচাপে (Low Pressure) পরিণত হয়েছে। এর দরুন দক্ষিণবঙ্গের তিন জেলাকে সতর্ক করল নবান্ন। নবান্নের (Nabanna) তরফে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলাকে বিশেষ ভাবে সতর্ক করা হয়েছে।

এই তিন জেলাকে দুর্যোগ মোকাবিলায় সমস্তরকম ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আবহাওয়ার দরুন হওয়া বিপর্যয়ে কোনও সমস্যা দেখা দেয়, অবিলম্বে প্রশাসনকে যথাযত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে নবান্ন তরফে।

   

রাজ্যের কোন কোন জেলায় সতর্কতা? আলিপুর আবহাওয়া দফতরের তরফে উত্তর, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বাদ যাবেনা কলকাতাও। কলকাতা -সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, অতি গভীর নিম্নচাপটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে বাঁক খেয়ে শুক্রবার সকালে ওড়িশা উপকূল বরাবর উত্তর- পশ্চিম বঙ্গোপসাগরের কাছে পৌঁছাবে। এরপর ১৮ নভেম্বর বাংলাদেশ ও সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছে পৌঁছাবে৷ শনিবার ভোররাতে বাংলাদেশের স্থলভাগে আছড়ে পড়তে পারে। ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে।

আরও পড়ুন: ‘আমি একজন আইনজীবী! স্যর, দয়া করে আমাকে বাঁচতে দিন’, শুনানিতে ভেঙে পড়লেন জ্যোতিপ্ৰিয়

weather 10

আবহাওয়া অফিস জানাচ্ছে, প্রতিবেশি দেশের পাশাপাশি এই রাজ্যেও এই নিম্নচাপের বিরাট প্রভাব পড়বে। অধিক দুর্যোগের তালিকায় উপকূলের জেলাসমূহ। আজ ও আগামীকাল এই দু’দিন সাগরে মত্‍স্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। পরিস্থিতির উপর স্থানীয় প্রশাসনকে কড়া নজর রাখতে নির্দেশ দিয়েছে নবান্ন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর