ভারতে মধ্যবিত্তদের মাসিক আয় কত? সামনে এল পরিসংখ্যান! চমকে দেবে হিসেব

বাংলা হান্ট ডেস্ক : ভারতের (India) অর্থনীতির উপর মধ্যবিত্তদের (Middle Class) অবদান কম কিছু নয়। একটা সময় এই মধ্যবিত্ত মানুষেরাই শিক্ষাগত দক্ষতার দৌলতে নানান ব্রিটিশ কোম্পানিতে (British Company) কর্মচারীতে পরিণত হয়েছিল। সময়ের সাথে সাথে আবার এই মধ্যবিত্ত শ্রেণি ব্রিটিশ বিরোধী হয়ে ওঠে।

   

এদিকে ভারতের কথা বললে প্রায় ৫০% মানুষকে মধ্যবিত্ত ক্যাটাগরির মধ্যে ফেলা হয় । যদি ১৯৯৫ সাল থেকে হিসাব দেখা হয় তাহলে, ২০২১ সাল পর্যন্ত ফি বছর প্রায় ৬.৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে মধ্যবিত্ত নাগরিকদের সংখ্যা। এই সকল মানুষদের উপর নির্ভর করে ভারতের গৃহস্থলির ব্যবহার, ভারতীয় অর্থনীতির বর্তমান এবং ভবিষ্যতের স্বাস্থ্যের রূপরেখা স্থির করে।

কিন্তু বর্তমানে ভারতের আয় কত?

সম্প্রাতিকালে বিভিন্ন সুত্র দাবি করছে, বর্তমানে ভারতের মধ্যবিত্ত শ্রেনির মানুষের আয় বাৎসরিক ২লক্ষ ৫০ হাজার টাকা থেকে ১০ লক্ষ টাকা। অর্থাৎ প্রত্যেক ব্যাক্তি মাসে প্রায় ২০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা উপার্জন করেন। তবে যারা ১৫লক্ষ থেকে ৩০ লক্ষ টাকা আয় করে থাকে তাদের ২০১৫ থেকে ২০২১ পর্যন্ত প্রতি বছর মাসে ৬.৪% হরে বৃদ্ধি পেয়েছে। এছাড়া যারা ১৫ লক্ষ টাকার মধ্যে আয় করে তাদের ৪.৮% হরে বৃদ্ধি পেয়েছে।

gathering 2

তবে খাতা কলমে এই হিসাব কোশলে দেখা যায়  নিম্নবিত্তদের (Lower Class) সংখ্যাটা অনেকখানি বেশি। কারন বেসিরভাগ ক্ষেত্রে দেখা যায় যারা নিজেদেরকে মধ্যবিত্ত বলে পরিচয় দিচ্ছেন, তাদের অধিকাংশই রয়েছে নিম্নবিত্তদের গন্ডিতে। কারন মধ্যবিত্ত হতে গেলে আর্থিক দিক দিয়ে স্বচ্ছল্যতা থাকাটা জরুরি। তাই একথা বললে ভুল হবে না যে এখনকার দিনে অনেক কেবল নামেই মধ্যবিত্ত কিন্তু আসলে নিম্নবিত্ত শ্রেনির মধ্যেই পড়ে ।