আফগানিস্তানে পারিবারিক শিকড়, বাবা ছিলেন স্বাধীনতা সংগ্রামী! শাহরুখ খানের আসল নামটা কী জানেন?

বাংলাহান্ট ডেস্ক: দেশের সীমানা পেরিয়ে গোটা বিশ্বে ছড়িয়ে রয়েছে শাহরুখ খানের (Shahrukh Khan) জনপ্রিয়তা। বলিউড বাদশা বলতে মানুষ এক ডাকে চেনে তাঁকে। দুনিয়া জুড়ে কোটি কোটি মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন কিং খান। কিন্তু জানেন কি, যে নামে তাঁকে সক্কলে চেনে, শাহরুখ খান সেটা নাকি আদৌ তাঁর আসল নামই নয়!

শাহরুখের পেশাগত জীবনের ব্যাপারে সবাই প্রায় সবকিছু জানলেও ব্যক্তিগত শাহরুখ সম্পর্কে অনেকেই অনেক কিছু জানে না। জানলে অবাক হবেন, জন্মের পর ছোট্ট শাহরুখকে দত্তক নিয়েছিলেন তাঁর দিদা। প্রায় পাঁচ বছর দিদার সঙ্গে ম্যাঙ্গালোরে কাটিয়ে তারপর পুনরায় নিজের বাবা মায়ের সঙ্গে মিলিত হন তিনি।

   

What is the real name of shahrukh khan

জানা যায়, অভিনেতার জন্মের পর তাঁর দিদা তাঁর নাম রেখেছিলেন আব্দুল রহমান। একথা কিং খানের নিজের মুখেও শোনা গিয়েছে। তবে সে নাম রেজিস্টার্ড হয়নি। পরে অভিনেতার বাবা তাঁর নাম রাখেন শাহরুখ খান। তাঁর বাবা মীর তাজ মহম্মদ খান ছিলেন জন্মসূত্রে পেশোয়ারের একজন পাঠান। তাঁর ঠাকুরদার সূত্রে পারিবারিক শিকড় রয়েছে আফগানিস্তান।

শাহরুখের বাবা ছিলেন একজন সক্রিয় স্বাধীনতা সংগ্রামী। উচ্চশিক্ষিত তাজ মহম্মদ ‘ভারত ছাড়ো আন্দোলন’এর সঙ্গে যুক্ত ছিলেন। পরবর্তীতে সীমান্ত গান্ধী ওরফে খান আবদুল গফফর খানের সঙ্গে যোগ দেন তিনি। অনেকেই জানেন না, শাহরুখ প্রথমে ভারতীয় সেবায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। আর্মি স্কুলেও পড়েছিলেন তিনি। কিন্তু ভাগ্য তাঁকে সম্পূর্ণ অন্য পথে নিয়ে আসে।

পারিবারিক উচ্চশিক্ষা এবং আভিজাত্য বইছে শাহরুখের রক্তেও। কম বয়সে বাবা মাকে হারানোর পর কঠোর পরিশ্রম করে অভিনয় জগতে নাম লেখান তিনি। সম্পূর্ণ বহিরাগত হয়েও নিজের যোগ্যতায় আজ কিং খান হয়ে উঠেছেন শাহরুখ।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর