৭ লক্ষ টাকার পর আর মাত্র ১ টাকা বাড়লেও কি গুনতে হবে আয়কর? জেনে নিন পুরো হিসেব

বাংলাহান্ট ডেস্ক: বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩-২৪ অর্থবর্ষের সাধারণ বাজেট (Budget 2023) সংসদে পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। আগামী নির্বাচনের আগে এটিই নরেন্দ্র মোদী সরকারের সর্বশেষ বাজেট। ফলে বিশেষজ্ঞরা অনুমান করেছিলেন, পরের নির্বাচনের ভোটব্যাঙ্ক ধরে রাখার যাবতীয় সরঞ্জাম থাকতে পারে এই বাজেটে। এই বাজেট পেশের পর স্বভাবতই বিভিন্ন বিরোধী দলের প্রতিক্রিয়া এসেছিল। 

   

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) যেমন এই বাজেটকে অমাবস্যার সঙ্গে তুলনা করেছিলেন। আশা করা হচ্ছিল, এ বছরের বাজেটে দেশের আয়কর (Income Tax) পরিকাঠামোয় একটা বড়সড় বদল দেখা যেতে চলেছে। নতুন কর ব্যবস্থার অধীনে বাড়ানো হয়েছে আয়কর ছাড়ের সীমা। এখন থেকে বার্ষিক ৭ লক্ষ টাকা অবধি আয় হলে কোনও আয়কর দিতে হবে না। কিন্তু আপনার আয় যদি ৭ লক্ষের সীমা থেকে আর মাত্র ১ টাকাও বেশি হয়, তাহলে কী হবে?

budget 2023

নতুন নিয়ম বলছে ৭ লক্ষ টাকার বেশি আয়ের উপর নির্ধারিত ট্যাক্স স্ল্যাব অনুযায়ী আয়কর দিতে হবে। কেউ যদি বছরে ১৫ লক্ষ টাকা আয় করেন, তাহলে তাঁকে এ বার থেকে ১.৫ লক্ষ টাকা আয়কর বাবদ দিতে হবে। যেখানে আগে তাঁকে দিতে হত ১.৮৭ লক্ষ টাকা। অর্থাৎ মধ্যবিত্তের উপর থেকে করের বোঝা কিছুটা কমানো হয়েছে।  এ বার কারও আয় বছরে ৭ লক্ষ ১ হাজার টাকা হলে তিনি প্রান্তিক ছাড়ের সুবিধা পাবেন।

৭ লক্ষ ১ হাজার টাকার উপর আয়কর দিতে হবে মাত্র ১ হাজার টাকা। তার কারণ ৭ লক্ষ টাকা অবধি তাঁর কর হবে ২৫ হাজার টাকা। কিন্তু কেন্দ্র সেখানে ছাড় দিয়েছে। ফলে বাকি ১ হাজার টাকা আয়কর দিতে হবে তাঁকে। একইভাবে, কারও বার্ষিক আয় ৭ লক্ষ ১০ হাজার টাকা হলে তাঁকে আয়কর বাবদ দিতে হবে ১০ হাজার টাকা। এভাবেই ৭ লক্ষ ১৫ হাজার টাকা বার্ষিক আয়ের ব্যক্তিদের ১৫ হাজার ও ৭ লক্ষ ২৫ হাজার টাকা আয়ের ব্যক্তিদের ২৫ হাজার টাকা দিতে হবে। 

budget 2023

তবে কারও আয় ৭ লক্ষ ৫০ হাজার টাকা হলে তাঁকে আয়কর বাবদ ৩০ হাজার টাকা দিতে হবে। আসলে বার্ষিক ৭ লক্ষ ২৫ হাজার টাকা পর্যন্ত আয়ের উপর পান্তিক কর ছাড়ের সুবিধা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। কেন্দ্র আয়কর আইনের ৮৯ ধারায় করদাতাদের এই ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। কিন্তু কারও বার্ষিক আয় ৭ লক্ষ ২৫ হাজার টাকার বেশি হলে তিনি কোনও করছাড় পাবেন না। এ বার জেনে নিন ১০ লক্ষ টাকা বার্ষিক আয়ের উপর পুরোনো স্ল্যাব থেকে কত আয়কর দিতে হবে।

পুরোনো আয়কর স্ল্যাব অনুযায়ী

  •   ০ টাকা থেকে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত ০% আয়কর= করমুক্ত আয়। 
  •   ২.৫ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ৫%= ১২,৫০০ টাকা।
  •   ৫ লক্ষ টাকা থেকে ৭.৭ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ১০%= ২৫,০০০ টাকা।
  •   ৭.৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ১৫%= ৩৭,৫০০ টাকা। 

সম্পর্কিত খবর