আবহাওয়ার খবরঃ পৌষের বর্ষার পর ফের জাঁকিয়ে ফিরছে শীত শনিবার থেকে

বাংলাহান্ট ডেস্কঃ এবছরের শীতের ইনিংস শুরু হয়েছিল টি-টোয়েন্টির মত ঝোড়ো ভাবেই। কিন্তু হঠাৎ করেই পশ্চিমি ঝঞ্ঝার কারনে সেই ইনিংস মন্থর হয়ে যাওয়ায় হতাশ হয়েছিল শীত প্রেমিরা। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছিল বড়দিন হতে পারে শীতের উষ্ণতম দিন। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুসারেই গতকাল সন্ধ্যে থেকেই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি হয়েছে কলকাতা সংলগ্ন জেলা গুলিতে। যার ফলে ফের একবার নামতে চলেছে পারদ। হাওয়া অফিস সূত্রে খবর শনিবার মেঘ কেটে যাওয়ার পর থেকেই হু হু করে নামবে পারদ। কলকাতার তাপমাত্রা হতে পারে ১০ ডিগ্রির নীচে।

   

বড়দিনের আগেই আবহাওয়াবিদরা পূর্বাভাস দিয়েছিলেন যে বড়দিনে শীতের প্রভাব থাকবে না। হতে পারে বৃষ্টিপাতও। বড়দিনে বৃষ্টি না হলেও ২৬ ডিসেম্বর সন্ধ্যে থেকেই কলকাতা সহ দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে হয়েছিল বিক্ষিপ্ত বৃষ্টিপাত শুরু হয়েছিল। বাতাসে আদ্রতার পরিমাণ 63 থেকে 97 শতাংশ। আবহাওয়া বিদরা মনে করছেন শুক্রবার দুপুর থেকে কেটে যেতে পারে মেঘ । যার ফলে নামবে পারদ আবার চালিয়ে খেলবে শীত।

আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের 1 ডিগ্রি নীচে নেমে 12.6 ডিগ্রি সেলসিয়াস। গতকালের থেকে যা তিন ডিগ্রী কম। উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা বাদ দিলে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও শৈত্যপ্রবাহ চলবে আজ খবর হাওয়া অফিস সূত্রে। বৃহস্পতিবারই পশ্চিমের জেলাগুলির বহু জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে নেমে গিয়েছে। আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা ৬-৭ ডিগ্রিতে নেমে যেতে পারে। কলকাতা ও সংলগ্ন এলাকায় তা ১০ ডিগ্রির আশপাশে থাকবে। এই তাপমাত্রা কলকাতাবাসীর নতুন বছরের উৎসব জমিয়ে দেবে তা বলাই বাহুল্য।

সম্পর্কিত খবর