উধাও হবে শীত! নভেম্বর-ডিসেম্বরেও থাকবে ভ্যাপসা গরম, ভয়ানক আপডেট দিল IMD

   

বাংলা হান্ট ডেস্ক: কী একটু শীতের (Winter) আমেজ ফিল হতে না হলেই হাওয়া। নভেম্বরের প্রথম দিকে শীতের আগমনে বাধা হয়ে দাঁড়াবে বৃষ্টি (Rain)। তবে কবে দেখা দেবে শীত? নভেম্বরের মাঝে কী জাঁকিয়ে বসবে বঙ্গে? সম্প্রতি আবহাওয়া নিয়ে বড় তথ্য দিয়েছে আবহাওয়া দফতর বা আইএমডি (India Meteorological Department)।

আবহাওয়া দফতর (Weather Office) সূত্রে খবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে প্রতিবছর যেমন ঠান্ডা থাকে এই বছর অতটা শীত নাও পড়তে পারে। এল নিনোর (El Nino) প্রভাবেই এমনটা ঘটতে পারে বলে জানা যাচ্ছে। এবছর ভারতের অধিকাংশ অঞ্চলে কিছুটা অধিক তাপমাত্রা বেশি পারে চলতি শীতের মরশুমে।

আরও পড়ুন: লক্ষী ছেলের মত খাওয়া-দাওয়া নিয়ে কোনও সমস্যা নেই বালুর! ED দফতরে কী কী খেলেন মন্ত্রী?

নভেম্বর তো দূর ডিসেম্বর মাসেও তাপমাত্রা স্বাভাবিক থেকে উপরেই থাকবে বলে পূর্বাভাস। শুধুমাত্র উত্তর পশ্চিম ভারতেরকিছু অংশে স্বাভাবিক বা তার নীচে তাপমাত্রা নামতে পারে বলে জানা যাচ্ছে। এল নিনোর পাশাপাশি বিষ্ণ উষ্ণায়নের মারাত্মক প্রভাবও এই পরিস্থিতির জন্য দায়ী।

আরও পড়ুন: অবশেষে ১০০ দিনের কাজের বকেয়া ছাড়তে চলেছে কেন্দ্র! জানেন কার জন্য হল ‘অসাধ্য সাধন’?

নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত এল নিনোর দাপট বজায় থাকবে বলে অবহাওয়াবিদদের আশঙ্কা। এবছর শীত একটু বেশি সময় ধরে থাকলেও তাপমাত্রা খুব বেশি নামবে না বলেই পূর্বাভাস। জানিয়ে রাখি, প্রশান্ত মহাসাগরের উপর উৎপন্ন হওয়া এই এল নিনো জলবায়ুর একটি স্বাভাবিক পরিস্থিতি। তবে এর দ্বারা গোটা দেশের তাপমাত্রায় বিশাল রকম প্রভাব পড়বে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর