টাইমলাইনপশ্চিমবঙ্গ

‘নির্ভয়ে কাজ করুন, জানি কিভাবে ভোট করাতে হয়’- পশ্চিমবঙ্গে এসে বলল নির্বাচন কমিশন

বাংলাহান্ট ডেস্কঃ নির্বাচনের পূর্বে বাংলায় (west bengal) এল নির্বাচন কমিশনের (Election Commission) ফুল বেঞ্চ। রাজ‍্যে এসেই নির্ভয়ে কাজ করার বার্তা দিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আজিজ আফতাবকে। সেই সঙ্গে বললেন, কীভাবে ভোট করাতে হয়, আমরা সেটা খুব ভালো করেই জানি।

বুধবার রাজ‍্যে এসে পৌঁছায় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। বাংলায় এসেই বৈঠক করেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আজিজ আফতাবের সঙ্গে। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বে বাংলায় আগত এই কমিটির বুধবারই পুলিশ নোডাল অফিসার তথা এডিজি আইন শৃঙ্খলা জ্ঞানবন্ত সিংয়ের সঙ্গে বৈঠক হওয়ার কথা থাকলেও তা পরিবর্তীত হয়।

নির্বাচনের পূর্বে বাংলার আইন শৃঙ্খলার দিকে নজর রাখছে নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর হল এই নির্বাচন কমিশনের কেন্দ্রস্থান। নির্দেশ পালনে কোনরূপ খামতি না রেখে বাংলায় ১০০ শতাংশ হিংসামুক্ত নির্বাচন করতে বদ্ধপরিকর কমিশনের ফুল বেঞ্চ। কোনরকম ভুল পদক্ষেপ যাতে না নেওয়া হয়, সেজন্য জেলা প্রশাসনগুলিকেও সতর্ক করা হয়েছে। পূর্বেকার নির্বাচনের কথা মাথায় রেখে, পশ্চিমবঙ্গে আইনশৃঙ্খলার হাল ফেরাতে বদ্ধপরিকর কমিশনের ফুল বেঞ্চ।

জ্ঞানবন্ত সিং বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টার সময় দেখা করার কথা বললেও, গতকালই প্রায় ১ ঘন্টা ধরে বৈঠক হয়েছে আরিজ আফতাবের সঙ্গে।
পাশাপাশি বৃহস্পতিবার আবার বিভিন্ন রাজনৈতিক দল, জেলা প্রশাসন এবং নির্বাচনের কাজে যুক্ত আধিকারিকদের সঙ্গে এবং শুক্রবার স্বরাষ্ট্র সচিব, রাজ্য পুলিশের ডিজি, রাজ্যের মুখ্য সচিব এবং রাজ্য প্রশাসনের উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে বৈঠকে বসবে নির্বাচনের ফুল বেঞ্চ।

আগেই উপ নির্বাচন কমিশনার রাজ‍্যের আইনশৃঙ্খলার বিষয়ে কড়া বার্তা দিয়ে গেছে রাজ‍্যের প্রশাসনিক আধিকারিকদের। রাজ‍্যের আইনশৃঙ্খলার হাল ফেরানোর বিষয়েও বলেন। তবে এদিন বাংলায় আসার পর মুখ্য নির্বাচনী আধিকারিক দপ্তরের এক কর্তা জানিয়েছেন, ‘পূর্বেকার নির্বাচনের সময় বাংলায় যে হিংসার চিত্র ধরা পড়েছিল, তার পুনরাবৃত্তি যাতে না হয়, সেজন্যই এবার মাঠে নেমেছে নির্বাচন কমিশন। সেই কারণে উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন পূর্বেই সেবিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন’।

Back to top button